ঢাকা, শনিবার, ২১ এপ্রিল, ২০১৮ ২:০৯:০৯

Ekushey Television Ltd.

শরীরের ওজন নিয়ে হতাশ হওয়া যাবে না

তামান্না চৌধুরী

প্রকাশিত : ০৮:৩০ পিএম, ১১ মার্চ ২০১৮ রবিবার | আপডেট: ০৮:৩৩ পিএম, ১১ মার্চ ২০১৮ রবিবার

শরীরের ওজন অনেক ক্ষেত্রেই মানুষের হাতে থাকেনা। হরমোন, বংশগত, বিশেষ ঔষধ গ্রহণ, বাচ্চা হওয়ার সময়, খেলাধুলা ছেড়ে দেয়াসহ নানা কারণে মানুষ মোটা হতে পারে।

কাউকে কোনো অনুষ্ঠানে দেখে অনেকেই বলেন, ‘আরে তুমি এত মোটা হইলা কবে?’ ভেবে দেখুন, একজন মানুষকে অনেকদিন পর দেখে, কোন কুশলাদি না জানতে চেয়ে তাকে তার শারীরিক বিষয় নিয়ে এভাবে প্রশ্ন করাটা কি ভদ্রতার পর্যায়ে পড়ে?

একটা মানুষ মোটা সহজে হতে পারে, কিন্তু ওজন কমানো তার জন্য যে কতোটা কষ্টের, এটা একমাত্র সেই বুঝে। মানুষ খুব সুন্দর করে সেজে, একটা সুন্দর কাপড় পরে আপনার কাছে এলে তাকে তার ওজন নিয়ে কিছু বললে তার মনে কষ্ট দেয়া হয়! 

ইভটিজিং নিয়ে সমাজে  অনেক কিছু করা হয় অথচ কাউকে মোটা বলাটাও আমার কাছে মনে হয় এক ধরনের  টিজিং। কারো স্বাস্থ্য নিয়ে মন্তব্য করা হল চরম অভদ্রতা।

মানুষকে মোটা বললে সে অনেক হতাশ হয়ে পরে। মনের কষ্টে সে আরো পিছিয়ে যায়। তাই মানুষকে মোটা না বলে, তার পজিটিভ দিক গুলো নিয়ে প্রশংসা করুন, তাকে স্বাভাবিক হতে সাহায্য করুন।

ওজন বেড়ে যাওয়ার জন্য অনেক কারণ দায়ী। ওজন বেড়ে গেলে সেই ওজন কমানোর জন্য মানসিক শক্তি প্রয়োজন। ওজন কমানোর আগে, আপনার নিজের শরীরকে ভালমতো জানুন, নিজের মনকে শক্ত করুন, নিজের বদ অভ্যাস গুলো ত্যাগ করার মানসিক প্রস্তুতি নিন।

ওজন কমানোর জন্য একজন বিশেষজ্ঞ এর শরণাপন্ন হন। নিজের সাথে নিজে প্রতিজ্ঞা করুন যেন আপনি সফল হতে পারেন, বিশেষজ্ঞ এর প্রতি ভরসা রাখুন, ধৈর্যের সঙ্গে ওজন কমাতে থাকুন, আপনার বিশেষজ্ঞ আর পরিবারের মানুষ ব্যতীত অন্য কারো সঙ্গে ওজন কমানোর বিষয়ে পরামর্শ করা থেকে বিরত থাকুন।

প্রথমবার ডায়েট করে ওজন না কমলে বা কম কমলে নিরাশ না হয়ে আবার চেষ্টা করুন, নিজেকে নিজে নিয়ন্ত্রণ করুন, নতুন পরিবর্তন ও ডায়েটকে উপভোগ করুন, আত্ববিশ্বাসী হয়ে এগিয়ে যান। আপনি এ প্রচেষ্টায় সফল হতে পারবেন।

শ্রুতিলিখন: একুশে টেলিভিশন অনলাইন প্রতিবেদক অালী অাদনান

লেখক পরিচিতিঃ তামান্না চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও পুষ্টিবিজ্ঞানে এমএসসি ডিগ্রী অর্জন করার পর, যুক্তরাষ্ট্র থেকে পোষ্ট গ্রাজুয়েট করেছেন ডায়াবেটিস শিক্ষা বিষয়ে। বর্তমানে এ্যাপোলো হাসপাতালের প্রধান পুষ্টিবিদ ও বাংলাদেশ এসোসিয়েশন অফ নিউট্রিশনিষ্টস ও ডায়টিশিয়ানস এর ভাইস প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি ইন্ডিয়ার পুষ্টি ও অভ্যন্তরীণ পুষ্টি সংক্রান্ত সংগঠনের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্বরত আছেন।



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি