ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭ ২:০৫:৪৬

শরীর গঠনে যা করবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:২৮ পিএম, ৬ সেপ্টেম্বর ২০১৭ বুধবার | আপডেট: ০৪:২৯ পিএম, ৮ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার

মাংসপেশি গঠনের জন্য শুধু অনুশীলনেই কাঙ্ক্ষি ফল পাওয়া সম্ভব নয়। আকর্ষণীয় শারীরিক গঠনের জন্য অনুশীলনের পাশাপাশি আরও কিছু বিষয়ে খেয়াল রাখা জরুরি। এজন্য সঠিক প্রশিক্ষক নির্বাচন যেমন জরুরি, তেমনি দরকার উপযুক্ত সরঞ্জাম নির্বাচন। সঙ্গে পুষ্টিকর খাবারের দিকেও মনোযোগী হওয়া চাই।

এছাড়া আরো একটি বিষয় মনে রাখা খুবই জরুরি, সেটি হলো ওয়ার্ম আপ। অনেকে ওয়ার্ম আপ না করে সরাসরি অনুশীলনে মনোযোগী হতে চান। এতে ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। তাই জেনে নিন কীভাবে শরীর গঠন করবেন।

প্রশিক্ষক নির্বাচন: আপনার মাংসপেশি গঠনের জন্য একজন সঠিক প্রশিক্ষক নির্বাচন গুরুত্বপূর্ণ। নির্বাচনের আগে প্রশিক্ষকের ব্যক্তিত্ব, শারীরিক গঠন, গ্রহণযোগ্যতার বিষয় দেখতে হবে।

অনুশীলন নয়: শুধু অনুশীলনই যে মাংসপেশি গঠন হয়, তা কিন্তু সঠিক নয়। স্বাভাবিক গঠনের জন্য আপনার বিশ্রামেরও প্রয়োজন রয়েছে। তাই প্রতিদিন অনুশীলন না করে মাংসপেশির গঠনে বিশ্রাম নিন।

ভারোত্তোলন: ভারোত্তোলন হলো মাংসপেশি গঠনের সবচেয়ে সেরা উপায়। এটা শক্তি বাড়ানোর সঙ্গে সঙ্গে মাংসপেশির আকার বৃদ্ধি করতে সহায়তা করে। তবে সব সময় একই পরিমাণ ওজন তুললে সর্বোত্তম ফল পাওয়া যাবে না। ধীরে ধীরে ওজন বাড়াতে হবে।

সরঞ্জাম ব্যবহার: অনুশীলনে কী ধরনের সরঞ্জাম ব্যবহার করবেন এটা নির্ভর করবে আপনার লক্ষ্যের ওপর। লক্ষ্য নির্ধারণ না করে সরঞ্জাম নির্বাচন করলে কাঙ্ক্ষিত ফল নাও পাওয়া যেতে পারে।

খাবার গ্রহণ: মাংসপেশি গঠনের জন্য শুধু অনুশীলনই নয় আপনাকে খাবারের দিকেও মনোযোগ দিতে হবে। স্বাভাবিক সময়ের তুলনায় খেতে হবে বেশি খাবার। তবে এটা হতে হবে পুষ্টিসমৃদ্ধ। তাহলেই অনুশীলনে কাঙ্ক্ষিত ফল পাওয়া যাবে।

ওয়ার্ম আপ: মূল অনুশীলনে যাওয়ার আগে আপনাকে অবশ্যই ওয়ার্ম আপ করতে হবে। অনুশীলনের আগে ওয়ার্ম আপ করে আপনার শরীরকে প্রস্তুত করে নিতে হবে। ওয়ার্ম আপ না করে সরাসরি অনুশীলন করলে ক্ষতি হওয়ার শঙ্কা থাকে।

আর/ডব্লিউএন


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি