ঢাকা, সোমবার, ২০ আগস্ট, ২০১৮ ২৩:১৪:২৪

Ekushey Television Ltd.

শাওমি’র স্মার্ট-ফিচারফোন কিউইন-১ এবং কিউইন-১এস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৭ পিএম, ৮ আগস্ট ২০১৮ বুধবার | আপডেট: ১১:৩৪ পিএম, ৮ আগস্ট ২০১৮ বুধবার

মোবাইল হ্যান্ডসেট ডিভাইসের বিশ্ববাজারে যখন স্মার্টফোনের জয়জয়কার তখনই বিশেষ এক ধরণের ফিচার ফোন এনেছে শাওমি। স্মার্টফোনের মতো বেশ কয়েকটি ফিচার থাকার কারণে বাটনযুক্ত এই ফিচারফোনটি ইতিমধ্যে ‘স্মার্ট-ফিচারফোন’ হিসেবে পরিচিতি পেতে শুরু করেছে।

গতানুগতিক ফিচার ফোনের মতো বাটন ওয়ালা এই ফোনটির আছে দুইটি মডেল। কিউইন-১ এবং কিউইন-১এস। হ্যান্ডসেট দুইটির মধ্যে কিউইন-১এস আবার চতুর্থ প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক ফোর-জি এলটিই যোগাযোগ প্রযুক্তি সম্পন্ন।

তবে সবথেকে আকর্ষণীয় ফিচার হলো রিয়েল টাইম ভয়েস ল্যাঙ্গুয়েজ (ভাষা) অনুবাদ করার সুবিধা আছে ডিভাইসগুলোতে। এরজন্য ব্যবহার করা হয়েছে কৃত্তিম বুদ্ধিমত্তা (এআই) এবং মেশিন লার্নিং প্রযুক্তি। পৃথিবীর প্রায় ১৭টি ভাষা অনুবাদ করতে পারবে শাওমি’র নতুন এই হ্যান্ডসেট দুইটি। আর তাও শুধু ভয়েস শুনেই।

ডিভাইসগুলোর ফিচার

স্মার্টফোনের বেশ কয়েকটি ফিচার থাকছে শাওমি’র এই নতুন ডিভাইস দুইটিতে। বিশেষভাবে মোডিফাই করা কার্নেলে আছে গুগলের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড। কিউইন-১ এ আছে মিডিয়াটেক এমটি৬২৬০এ সক প্রসেসর। এছাড়াও আছে ৮মেগাবাইট র‍্যাম এবং ১৬ মেগাবাইট রম। আর কিউইন-১এস-এ ব্যবহার করা হয়েছে মকর৫ এবং ডুয়াল কোর স্প্রিডট্রাম এসসি৯৮২০ই সক প্রসেসর। ২৫৬ মেগাবাইট র‍্যাম আর ৫১২ মেগাবাইট রম আছে ডিভাইসটিতে। আর দুইটি ডিভাইসেরই মেমরি বাড়ানো যাবে এক্সটারনাল মেমরি কার্ডের মাধ্যমে।

কানেকটিভিটি ফিচারের মাঝে কিউইন-১ এ আছে দুইটি সিম (ন্যানো) সংযোগের সুযোগ। ব্লুটুথ ৪.২, ওয়াইফাই, এবং টাইপ-সি ইউএসবি পোর্ট আছে এগুলোতে। আর কিউইন-১এস এ এসব ফিচারের সাথে আছে হটস্পট এবং জিপিএস-ও। এছাড়াও শাওমি’র সিগনেচার ফিচার ‘ইনফ্রারেড’ও থাকছে এটিতে। ফলে শাওমি’র অন্য অনেক মডেলের মতো এটিকেও সহজেই রিমোট কন্ট্রোলারে পরিণত করা যাবে।

২.৮ ইঞ্চি আকারের আর ২৪০* ৩২০ পিক্সেলের কিউভিজিএ ডিসপ্লে এর কিউইন-১ এবং কিউইন-১এস ডিভাইসগুলোতে আছে ১৪৮০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি। এর ফলে ডিভাইসগুলো একটানা সচল থাকতে পারবে ১৫ দিন পর্যন্ত। আর একবার চার্জ দিলে একটা কথা বলা যাবে ৪২০ মিনিট পর্যন্ত।

তবে স্মার্টফোনের থেকে দুইটি মৌলিক পার্থক্য আছে এই ডিভাইস দুইটির। নতুন এই মডেলের ফিচারফোনে থাকছে না স্পর্শ সংবেদনশীল পর্দা (টাচস্ক্রীন)। মেনু নেভিগেশনের জন্য আছে ডি-প্যাড। আর আছে গতানুগতিক ফিচার ফোনের মতো টি-৯ কি-প্যাড। থাকছে না ক্যামেরাও।

শুধু চীনের বাজারে মুঠোফোনটি আসলেও এখন তার প্রি-অর্ডার নেওয়া হচ্ছে। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে গ্রাহকদের হাতে পৌছানো হবে এগুলো। চীনের বাজারে মুঠোফোনটির দাম ধরা হয়েছে বাংলাদেশের মুদ্রায় প্রায় সাড়ে তিন হাজার টাকা।

সূত্রঃ ইন্টারনেট

//এস এইচ এস//

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি