ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭ ৪:০৪:৫৯

শিল্পকলায় দুদিনব্যাপী আবৃত্তি উৎসব শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২১ পিএম, ২৫ আগস্ট ২০১৭ শুক্রবার | আপডেট: ০৫:৩৬ পিএম, ২৬ আগস্ট ২০১৭ শনিবার

আবৃত্তি সংগঠন আবৃত্তি একাডেমির ১৯ বছর পূর্তি উপলক্ষে রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে দুদিনব্যাপী আবৃত্তি উৎসব শুরু হয়েছে। শুক্রবার বিকেলে এক শোভাযাত্রার মাধ্যমে এই উৎসব শুরু হয়। যা চলবে আগামীকাল শনিবার পর্যন্ত।

দুদিনব্যাপী আবৃত্তি উৎসবের প্রথম দিন ২৫ আগস্ট সন্ধ্যা ৭ টায় শিল্পকলা একাডেমির ‘জাতীয় সংগীত, নৃত্যকলা ও আবৃত্তি মিলনায়তনে পরিবেশিত হয় বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম রচিত ছোট গল্প `ব্যথার দান` এর শ্রুতিরূপ।

প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন সম্মিলিত সাংস্কৃতিক জোট`র সভাপতি গোলাম কুদ্দুছ। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নজরুল গবেষক ড. সৌমিত্র শেখর ও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি মন্ডলীর সদস্য রফিকুল ইসলাম।

কাজী নজরুলের গান ও ‌‌কবিতার সংকলন নিয়ে আবৃত্তি প্রযোজনা প্রলয় নিনাদ পরিবেশিত হবে আগামীকাল শনিবার। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ৭১ এ স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের অন্যতম কণ্ঠসৈনিক আশরাফুল আলম। বিশেষ অতিথি সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রেজীনা ওয়ালী লীনা ও চলচ্চিত্র প্রযোজক খোরশেদ আলম খসরু।

আবৃত্তি উৎসব সম্পর্কে আবৃত্তি একাডেমির পরিচালক মাসুদ আহমেদ বলেন, শুদ্ধ মাতৃভাষা বাংলা চর্চার নিমিত্তে আমরা একত্রিত হয়েছি ১৯ বছর পূর্বে। আমরা চাই প্রত্যেক বাঙালি হোক প্রমিত বাচনে প্রাঞ্জল ভাষণে। সেই দুর্বার বাসনাকে সামনে রেখে আবৃত্তি একাডেমি’র ১৯ বছর পূর্তিকে স্মরণীয় রাখতে এবং আবৃত্তি চর্চার প্রসারে আমরা এই উৎসব আয়োজন করতে যাচ্ছি।

প্রসঙ্গত, আবৃত্তি একাডেমি, বাংলাদেশের ধ্রুপদী আবৃত্তি চর্চার ইতিহাসে এক উজ্জ্বল নক্ষত্রের নাম। ১৯ বছরের পথপরিক্রমায় আবৃত্তি একাডেমি দুই হাজারের অধিক শিক্ষার্থীকে শুদ্ধ উচ্চারণ ও বাচনিক উৎকর্ষের প্রশিক্ষণ দিয়েছে। আবৃত্তি শিল্পকে জনপ্রিয় এবং প্রাতিষ্ঠানিক রূপ দানের প্রত্যয়ে একাডেমির কর্মীরা নিরলস কাজ করে যাচ্ছে। ছোট-বড় ৪৮টি আবৃত্তি ও শ্রুতিনাট্য প্রযোজনার আয়োজন আবৃত্তি একাডেমিকে করেছে সমৃদ্ধ ও সুপরিচিত।

আরকে/ডব্লিউএন


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি