ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭ ৮:২৬:১০

শিল্পী লাকি আখান্দের কুলখানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫২ পিএম, ২৫ মে ২০১৭ বৃহস্পতিবার | আপডেট: ০৫:০৭ পিএম, ২৭ মে ২০১৭ শনিবার

বাংলা গানের কালজয়ী শিল্পী সদ্য প্রয়াত লাকি আখান্দের কুলখানি আগামীকাল শুক্রবার জুম্মা নামাজের পর শিল্পীর আরমানিটোলা বাসভবনে অনুষ্ঠিত হবে।

খলিলপুরের আখান্দবাড়ির এই গুণী মানুষটি তার এক জীবনের সাধনায় আমাদের বাংলা গানের ভুবনকে নানা মাত্রায় সমৃদ্ধ করে গেছেন। তার আত্মার মাগফেরাত কামনার এ আয়োজনে দেশের শিল্পাঙ্গন ও সংস্কৃতি ভুবনের সতীর্থরাসহ বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন।

গুরুতর অসুস্থ হয়ে ২০১৫ সালের সেপ্টেম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলে ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে লাকী আখান্দের। এরপর থাইল্যান্ডের একটি হাসপাতালে গিয়ে চিকিৎসা নেন কিছুদিন।

আশির দশকের তুমুল জনপ্রিয় কণ্ঠশিল্পী লাকী আখান্দ একাধারে সঙ্গীত পরিচালক, সুরকার ও গীতিকার। ১৯৮৪ সালে সারগামের ব্যানারে প্রথমবারের মতো একক অ্যালবাম বের করেন লাকী আখান্দ। ওই অ্যালবামের ‘এই নীল মণিহার’, ‘আমায় ডেকো না’, ‘রীতিনীতি জানি না’, ‘মা মনিয়া’, ‘আগে যদি জানতাম’ গানগুলো শ্রোতাদের মাঝে ব্যাপক সাড়া ফেলে। এছাড়া, অসংখ্য জনপ্রিয় গানের সুর করেন তিনি যার মধ্যে আছে, ‘যেখানে সীমান্ত তোমার’, ‘কবিতা পড়ার প্রহর এসেছে রাতের নির্জনে’ এবং ‘লিখতে পারি না কোনো গান আর তুমি ছাড়া’ ইত্যাদি।

শিল্পী লাকি আখান্দ ১৯৫৬ সালের ১৮ জুন জন্ম নেন। দুরারোগ্য ক্যান্সারের সাথে লড়াই করে মাত্র ৬১ বছর বয়সে ২০১৭ সালের ২১ এপ্রিল আমাদের ছেড়ে না ফেরার দেশে চলে যান বাংলা গানের নীল মণিহার শিল্পী লাকি আখান্দ।

 


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি