ঢাকা, মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১৮ ২২:১৯:৪১

Ekushey Television Ltd.

শিশুদের যে ৫ ছবি সামাজিক মাধ্যমে দিবেন না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৪ পিএম, ২৮ এপ্রিল ২০১৮ শনিবার | আপডেট: ০১:৪৫ পিএম, ২৯ এপ্রিল ২০১৮ রবিবার

সুন্দর হোক আর খারাপই হোক সামাজিক যোগাযোগের মাধ্যমে পোস্ট করতে কম-বেশি সবাই পছন্দ করে। এখন শুধু নিজের ছবিই নয় এর সঙ্গে শিশুর ছবিও যুক্ত হয়েছে। কিন্তু শিশুর সব ধরনের ছবি পোস্ট না করাই ভালো। এতে এইসব শিশুরা ভবিষ্যতে বিভিন্ন সমস্যা সম্মুখীন হতে পারে।

তবে জেনে নিন কোন কোন ছবিগুলো পোস্ট করা উচিত নয়-

শিশুর পোশাক ছাড়াই ছবি

শিশুর শরীরে পোশাক নেই এমন কোন ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা ঠিক নয়। যেমন- মাঝে মাঝে শিশুকে গোসল করানো ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখা যায়, এটি একেবারেই ঠিক নয়। কারণে এসময়  শিশু নগ্ন বা অর্ধ-নগ্ন থাকে। এই ছবি প্রকাশ করার পর অনেকের হাতেই এটি পৌঁছায়। ওই শিশু যখন বড় হয় তখন তাকে অস্বস্তিকর পরিস্থিতিতে পরতে হয়। তাই এই কাজটি কখনই করবেন না।

বাথরুম করার ছবি

বাথরুমের কাজ যে কোনো বয়সের মানুষের জন্যই ব্যক্তিগত হয়ে থাকে। আপনি বাথরুম করছেন এমন ছবি পোস্ট করা যেমন ঠিক হচ্ছে না, আপনার কাছে লজ্জাজনক তেমনি শিশুর এই ধরনের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করাও ঠিক নয়। ছবি সবসময়ের জন্যই এসব মাধ্যমে থেকে যায়। শিশু যখন বড় হয়ে উঠবে এবং দেখবে যে তার এই ধরনের ছবি রয়েছে কিংবা সবাই দেখছে তখন সে বিব্রতকর অবস্থায় পড়বে।

শিশুর অসুস্থতার ছবি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শিশুর অসুস্থতার ছবি দেওয়া মোটেও ঠিক নয়। কেউ যদি আপনার অসুস্থতার ছবি তোলে ও সবাইকে জানানোর জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে তাহলে আপনার যেমন অস্বস্তি লাগে শিশুর ক্ষেত্রেও এর ব্যতিক্রম নয়।

মুখের আকৃতি যখন অস্বাভাবিক করে

শিশুরা কাঁদার সময় কিংবা হাসি দেওয়ার সময় মাঝে মাঝে মুখের আকৃতি অস্বাভাকি করতে দেখা যায়। এসময় অনেকেই ফোনে ছবি তুলে পোস্ট করেন। এটা ঠিক নয়। এটি যারা দেখছেন তারা হয়তো ভাবতে পারেন শিশুটির সমস্যা রয়েছে।

মাদকের সঙ্গে শিশুর ছবি

হয়তো আপনি একটা মদের বোতলের সামনে রেখে সন্তানকে বসিয়ে ছবি তুলে পোস্ট করে দিলেন। হয়তো সবাই অনেক পছন্দ বা মন্তব্য করলেন। আর আপনিও মজা পেলেন। কিন্তু আপনিই একবার ভেবে দেখুন তো এমন ছবি পোস্ট করা ঠিক? আপনার যেকোনো ভুল আচরণের প্রভাব পড়তে পারে আপনার শিশুর ওপর। মাদক বা নেশার বস্তুর সঙ্গে শিশুকে না জড়ানোই ভালো।

কেএনইউ/টিকে



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি