ঢাকা, বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৭ ৩:৪৮:৩৫

শুরু হচ্ছে ডাটা সেন্টার টেকনোলজি সামিট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৪ পিএম, ১১ সেপ্টেম্বর ২০১৭ সোমবার | আপডেট: ০৫:২২ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০১৭ শনিবার

ডাটা সেন্টার প্রযুক্তির অবকাঠামোগত উন্নয়ন এবং বিশ্বায়নে কার্যকরী ভূমিকা রাখার প্রচেষ্টায় শুরু হতে হচ্ছে আন্তর্জাতিক ডাটা সেন্টার টেকনোলজি সামিট। এই আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে ঢাকায়। সোমবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

নয়টি দেশের অংশহগ্রহণে দ্বিতীয় বারের মতো আন্তর্জাতিক ডাটা সেন্টার টেকনোলজি সামিট আগামী ১৪ ও ১৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। আমেরিকা, জার্মানি, ফ্রান্স, ইংল্যান্ড, ইতালি, সিঙ্গাপুর, সুইজারল্যান্ড, ইন্ডিয়া, শ্রীলংকার অংশগ্রহণে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডাটা সেন্টার টেকনোলজি সামিট অনুষ্ঠিত হবে। যা সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে।

ডাটা সেন্টার টেকনোলজি সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী। বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের চেয়াম্যান ড. শাহজাহান মাহমুদও উপস্থিত থাকবেন। এছাড়া বিদেশি অতিথিদের মধ্য থেকে উপস্থিত থাকবেন আপটাইম ইনস্টিটিউটের মি. জন ডাফিনসহ আরো অনেকে।

এবারের সামিটের প্রতিপাদ্য বিষয় ‘ডাটা সেন্টার টেকনোলজি সামিট অ্যান্ড গ্রিন ডাটা সেন্টার কনফারেন্স।’

এই আয়োজনের মূল লক্ষ্য হলো সার্বিকভাবে ডাটা সেন্টার প্রযুক্তির অবকাঠামোগত উন্নয়ন এবং বিশ্বায়নে কার্যকরী ভূমিকা রাখার সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রাখা। অর্থাৎ এই প্রযুক্তিকে আন্তর্জাতিক পর্যায়ে বা সমমানে উন্নীত করা এবং পাশাপাশি শিক্ষিত মেধাবী যুবকদের তথ্য প্রযুক্তির উন্নয়নে যথাযত প্রক্রিয়ায় আকৃষ্ট করে জীবন যাত্রার মান আধুনিক পর্যায়ে উন্নীত করা। তদুপরি, যারা ডাটা সেন্টার করবেন বলে স্থির করেছেন অথবা ইতিমধ্যে করেছেন-তাদের সার্বিক সহযোগিতা প্রদান। অবকাঠামোগত উন্নয়ন, কারিগরি ও চালিকা প্রক্রিয়ায় সহযোগিতা প্রদান, এডিটিং ও সার্টিফিকেশন প্রক্রিয়ায় সহযোগিতা করা অন্যতম মূল লক্ষ্য। এবারের ডাটা সেন্টার টেকনোলজি সামিটে মোট সেশন হবে ৫৯টি এবং সেমিনার হবে ৫০টিরও বেশি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অ্যাসোরে বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট মানষ কুমার মিত্র,  ডাটা সেন্টার প্রোফেশনাল সোসাইটি অব বাংলাদেশের প্রেসিডেন্ট মাসুদ পারভেজ, ইউনিভার্সিটি আইটি ফোরাম এর প্রেসিডেন্ট ও সাইবার সিকিউরিটি অব বাংলাদেশের ফাউন্ডার আজিমুল হক এবং সার্ক লিমিটেডের চেয়ারম্যান  জোসেফ বি. ইউলিসিফ।

আরকে/ডব্লিউএন

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি