ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭ ৮:১৭:২৪

সংবিধান সংশোধনী নিয়ে অর্থমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত : কাদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:২৭ পিএম, ৬ আগস্ট ২০১৭ রবিবার | আপডেট: ০৩:৪৭ পিএম, ৮ আগস্ট ২০১৭ মঙ্গলবার

ফাইল ছবি

ফাইল ছবি

ষোড়শ সংশোধনী নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের দেয়া বক্তব্যকে ‘ব্যক্তিগত’ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মন্ত্রী বলেন, দলীয়ভাবে এ বিষয়ে এখনো কোনো বক্তব্য দেওয়া হয়নি। চিন্তা-ভাবনা করে এ বিষয়ে দলীয় বক্তব্য দেওয়া হবে।

রোববার হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত ‘ম্যাস র্যা পিড ট্রানজিট (এমআরটি) লাইন-৬ কন্ট্র্যাক্ট প্যাকেজ-০৮’ শীর্ষক চুক্তি সই অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন ওবায়দুল কাদের।


উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সংবিধানের ৯৬ অনুচ্ছেদ সংশোধনের প্রস্তাব সংসদে পাস হয়, যা ষোড়শ সংশোধনী হিসেবে পরিচিত। ষোড়শ সংশোধনী বাতিল করা সংক্রান্ত রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি গত মঙ্গলবার প্রকাশ করেছেন সুপ্রিম কোর্ট। ৭৯৯ পৃষ্ঠার এই রায়ে বলা হয়, ষোড়শ সংশোধনী বাতিল করে হাই কোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল সর্বসম্মতভাবে খারিজ করা হলো। ষোড়শ সংশোধনী যেহেতু সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক, সেহেতু ওই সংশোধনীর আগে যে ব্যবস্থা ছিল তা পুনঃস্থাপিত হলো।


এর আগে ষোড়শ সংশোধনী নিয়ে সিলেটে অর্থমন্ত্রী বলেছিলেন, বিচারপতি অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী আদালত যতবার বাতিল করবে সংসদে ততবারই নতুন করে তা পাস করা হবে। অর্থমন্ত্রী বলেছিলেন, বিচারকদের নিয়োগ দেন রাজনীতিবিদেরা। অথচ সেই বিচারকরাই জনপ্রতিনিধিদের ওপর ‘খবরদারি’ করে।

এ মন্তব্যের পর অর্থমন্ত্রীর বক্তব্য ঘিরে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। দেশের বেশ কয়েকজন আইনজীবী ও বিরোধী দলের পক্ষ থেকে অর্থমন্ত্রীর এ বক্তব্যের কড়া সমালোচনা করা হয়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমরা বিষয়টি নিয়ে ঠান্ডা মাথায় চিন্তা-ভাবনা করছি। এখানে মাথা গরম করে কিছু করার কোনো সুযোগ নেই। ঠান্ডা মাথায় আমরা ভাবছি। যথা সময়ে আমরা আমাদের প্রতিক্রিয়া জানাব।


খালেদা জিয়া ন্যায় বিচার পাচ্ছেন না -বিএনপির এমন অভিযোগের জবাবে ওবায়দুল কাদের বলেন, একটা ন্যায় বিচার আর একটা অন্যায় বিচার, এটা কী হয়? বিচার বিভাগ যেখানে স্বাধীন সেখানে ন্যায় বিচারে সন্দেহ কেন?
বাংলাদেশে বিচার বিভগ এখন স্বাধীন। কাজেই বেগম জিয়ার ন্যায় বিচার হবে কী হবে না, এ নিয়ে অহেতুক সন্দেহ কেন? কারণটা কী? এখন আপনি অন্যায় করলে ন্যায় বিচার পাবেন কেমন করে? -বলেন ওবায়দুল কাদের।
//এআর



 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি