ঢাকা, বুধবার, ১৮ জুলাই, ২০১৮ ২২:৩৬:৪৬

Ekushey Television Ltd.

সংস্কারের অভাবে নষ্ট হচ্ছে ঝিনাইদহে মুক্তিযুদ্ধের স্মৃতি [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:১৫ পিএম, ১৩ মার্চ ২০১৮ মঙ্গলবার

সংস্কারের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে ঝিনাইদহের মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ ও ভাস্কর্যগুলো। মুক্তিযুদ্ধে হানাদারদের সঙ্গে সম্মুখযুদ্ধের স্মৃতিবহন করছে ঝিনাইদহের মহেশপুর, শৈলকুপা ও সদরের তিনটি স্মৃতিস্তম্ভ। মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত এসব স্থাপনা সংরক্ষণ ও সংস্কারের দাবি এলাকাবাসীর।

ঝিনাইদহের বিষয়খালী বাজারে ১৯৭১ সালে পাকিস্তানিদের সঙ্গে প্রথম সম্মুখযুদ্ধ সংঘটিত হয়েছিল। পরে জেলার বিভিন্ন স্থানে মুক্তিবাহিনীর সঙ্গে আরও বেশ কয়েকটি সম্মুখযুদ্ধ হয়।

২৫ মার্চ কাল রাতে হত্যাযজ্ঞ শুরুর পর ১৪ এপ্রিল হানাদার বাহিনী বিষয়খালী বেগবতী নদীর তীরে এসে মুক্তিযোদ্ধাদের প্রবল বাধার মুখে পড়ে। ৬ ঘণ্টার যুদ্ধে ৩৫ জন মুক্তিযোদ্ধা শহীদ হন।

ব্রিজের পাশেই তাদের গণকবর দেওয়া হয়। মুক্তিযোদ্ধাদের স্মৃতি রক্ষায় ঝিনাইদহ-যশোর মহাসড়কের বিষয়খালী বাজারে নির্মাণ করা হয় স্মৃতিস্মারক। যা বর্তমানে অযত্ম অবহেলায় ধ্বংসের পথে স্মৃতিস্তম্ভটি।

শৈলকুপার আবাইপুর যুদ্ধে ৪১ জন, কামান্না যুদ্ধে ২৭ জনসহ স্বাধীনতা যুদ্ধে ঝিনাইদহ জেলায় ২৭৬ জন মুক্তিযোদ্ধা শহীদ হন। তবে তাদের স্মরণে মাত্র তিনটি স্মৃতিস্তম্ভ স্থাপন করা হয়। সংস্কারের অভাবে সবগুলোর অবস্থাই বেহাল।

 শুধু ভাস্কর্য ও স্মৃতি স্তম্ভ সংস্কারই নয়, মুক্তিযুদ্ধবিষয়ক লাইব্রেরি প্রতিষ্ঠার দাবি ঝিনাইদহবাসীর।

 https://www.youtube.com/watch?v=XFLWN2HfIsI

 

এসএইচ/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি