ঢাকা, সোমবার, ১৬ জুলাই, ২০১৮ ১৬:৫৬:৪৪

Ekushey Television Ltd.

সফল ডায়েটের জন্য ৪ পরামর্শ  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৪ পিএম, ১১ জুলাই ২০১৮ বুধবার

নিজেকে সঠিকভাবে ডায়েটে রাখার জন্য খাদ্যাভ্যাসের উপর গুরুত্ব দেওয়া প্রয়োজন। ভুলভাল খাওয়ার অভ্যাস কিংবা অল্প খাওয়ার কারণেও ডায়েট ঠিক থাকে না। অনেক ডায়েট আছে শরীরের জন্য উপকার হয় আবার অনেক ডায়েট আছে অপকার করে। তাই ডায়েট করার আগে ডায়েট সম্পর্কে জানা উচিত। সঠিক ও সফল ডায়েট করতে চাইলে এই চার পরামর্শ দেখে নিন-

১) আগে কেন ডায়েট ব্যর্থ হয়েছে তার তালিকা তৈরি করুন   

আগে কেন আপনি ডায়েটে ব্যর্থ হয়েছেন সেই কারণগুলো এক জায়গায় নথিবদ্ধ করুন। আপনার ডায়েট যদি খুব কড়া হয় তবে এবার এমন ডায়েট বেছে নিন যেখানে আপনাকে ফ্যাট ও কার্বোহাইড্রেট না বাদ দিয়ে সুষম খাদ্যভ্যাস গড়ে তুলতে হবে। ফ্যাট এবং কার্বোহাইড্রেট দুটোই আমাদের দেহের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান, এগুলো পুরোপুরি বাদ দেওয়া উচিত নয়।  

তবে আপনার যদি বারবার খিদে পায় সেক্ষেত্রে এমন ডায়েট বেছে নিন যেখানে আপনাকে বারবার অল্প পরিমাণে লো-ক্যালোরি খাবার যেমন ফল, সবজি খেতে হবে।

২) সবসময় ডাক্তারের পরামর্শ নিন

ওজন কমানোর চিন্তাভাবনা করলে শুরুর আগে ডাক্তারের পরামর্শ অবশ্যই গ্রহণ করুন। ডাক্তার আপনার শারীরিক অবস্থা বুঝে আপনাকে উপযুক্ত ডায়েটের পরামর্শ দিতে পারবেন। উচ্চ রক্তচাপ কিংবা ডায়াবেটিস বা অন্যান্য শারীরিক সমস্যা থাকলে সেক্ষেত্রে ডায়েটও আলাদা হয়। 

৩) ক্যালোরির পরিমাণ নির্ধারণ

ওজন কমানোর জন্য দিনে মোট কত পরিমাণ ক্যালোরি গ্রহণ করবেন তার হিসাব করুন। অনেক ডায়েটেই আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনি সারা দিনে মোট কত পরিমাণ ক্যালোরি গ্রহণ করবেন আবার অনেক ক্ষেত্রে ডায়েটে ক্যালোরির পরিমাণের তারতম্য ঘটতে দেখা যায়।  

৪) নিজেকে সতেজ রাখুন

এমন ডায়েট বেছে নিন যা খেয়ে আপনি সারাদিনের কাজের জন্য প্রয়োজনীয় শক্তি পাবেন। আশপাশের মানুষরা আপনার ডায়েটে আপনাকে উৎসাহ প্রদান করলে আপনার পক্ষেও ডায়েট মেনে চলতে সুবিধা হবে।

সূত্র : এনডিটিভি।

কেএনইউ/এসি 

  



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি