ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭ ১৯:৫৮:২২

আজ বিশ্ব ডায়াবেটিস দিবস

সবচেয়ে বেশি ঝুঁকিতে অন্ত:স্বত্ত্বা নারীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:১৮ পিএম, ১৪ নভেম্বর ২০১৭ মঙ্গলবার

আজ “বিশ্ব ডায়াবেটিস দিবস”। ডায়াবেটিস রোগ নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্বব্যাপী নানা আয়োজনের মধ্যে পালিত হচ্ছে দিবসটি। ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ) এবারের প্রতিপাদ্য নির্ধারণ করেছে “নারী ও ডায়াবেটিসঃ স্বাস্থ্যকর ভবিষ্যৎ আমাদের অধিকার”। ডায়াবেটিস সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা এবং সর্বোচ্চ গুরুত্বারোপের উদ্দেশ্য আইডিএফ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে ১৯৯১ সাল থেকে থেকে প্রতি বছর ১৪ নভেম্বর বিশ্ব ডায়াবেটিস দিবস হিসেবে পালিত হয়ে আসছে। ২০০৬ সাল থেকে জাতিসংঘের স্বীকৃটি পায় দিবসটি। বিশ্বের প্রায় ১৬০টি দেশের ১০০ কোটি মানুষকে ডায়াবেটিস সম্পর্কে সচেতন করাই এ বছরের দিবসের উদ্দেশ্য।

এ বছর দিবসটি পালনে নারীদের স্বাস্থ্যের ওপর গুরুত্বারোপ করা হয়েছে। দিবসটির প্রতিপাদ্যও তাই নির্ধারিত হয়েছে নারী স্বাস্থ্যের ওপর গুরুত্ব দিয়েই। আইডিএফ বলছে বিশ্বের প্রায় ১৯ কোটি ৯০ লাখ নারী ডায়াবেটিস আক্রান্ত এবং ২০৪০ সাল নাগাদ  তার সংখ্যা হবে প্রায় ৩০ কোটি ১৩ লাখ। প্রতি বছর প্রায় ২১ লাখ নারী ডায়াবেটিসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন যা নারী মৃত্যুর নবম শীর্ষ কারণ। অন্যদিকে নারী ও পুরুষ মিলিয়ে বিশ্বে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ৪৩ কোটি যা ২০৪০ সালের মধ্যে ৬৪ কোটিতে উন্নীত হবে। ১৯৮৫ সালেও এ সংখ্যা ছিল মাত্র ৩ কোটি।

ডায়াবেটিসের কারণে সব থেকে বেশি ঝুঁকিতে থাকেন অন্তঃসত্ত্বা নারীরা। প্রতি ৫ জন নারীর ২জনই সন্তান গর্ভ ধারণে সক্ষম এমন বয়সসীমার মধ্যে ডায়াবেটিসে আক্রান্ত হন। আর প্রতি ৭টি শিশুর ১টি শিশু গেস্টশনাল ডায়াবেটিসে আক্রান্ত হয়েই জন্ম নেয়। তবে আশংকার কথা হচ্ছে এদের মধ্যে কমপক্ষে ২ কোটি নারী ডায়াবেটিস সম্পর্কিত শিক্ষা এবং চিকিৎসা সেবার আওতার বাইরেই থেকে যাচ্ছে। আর সামগ্রিকভাবে নারী পুরুষ মিলিয়ে ডায়াবেটিসে আক্রান্ত হবার বিষয়ে অজ্ঞাত থাকেন প্রতি ২জনে ১জন।

বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও যথাযত গুরুত্ব দিয়ে পালিত হচ্ছে দিবসটি। বাংলাদেশে এর প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে ‘সব গর্ভধারণ হোক পরিকল্পিত’। বাংলাদেশের ঠিক কত মানুষ ডায়াবেটিস রোগে আক্রান্ত তার সঠিক হিসেব না থাকলে ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশনের এক তথ্য মতে, বাংলাদেশ এ সংখ্যা প্রায় ৭১ লাখ। বাংলাদেশে ডায়াবেটিস সম্পর্কে সীমিত পরিসরে যেসব গবেষণা পরিচালিত হয়েছে তার হিসেব মতে শহরে এবং গ্রাম অঞ্চলে ডায়াবেটিস আক্রান্ত রোগীর অনুপাত যথাক্রমে শতকরা ১০ এবং ৮ শতাংশ।

সূত্র : আইডিএফ। 

//এস এইচ// এআর


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি