ঢাকা, শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১৮:০৮:৩১

Ekushey Television Ltd.

সরকার অনুমোদিত বই ছাড়া শিশুদের ব্যাগে অন্য কিছু নয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:৪০ পিএম, ১০ অক্টোবর ২০১৭ মঙ্গলবার | আপডেট: ০৫:২৭ পিএম, ১১ অক্টোবর ২০১৭ বুধবার

সরকার অনুমোদিত বই ও উপকরণ ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ব্যাগে অন্য কিছু না দিতে সতর্ক করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তরের মহাপরিচালক মো. আবু হেনা মোস্তাফা কামালের স্বাক্ষরিত এক পরিপত্রের মাধ্যমে এ সতর্কতা জারি করা হয়।

পরিপত্রের মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের ব্যাগে অনুমোদিত বই ছাড়া অন্য উপকরণ বিদ্যালয়ে না আনতে নিরুৎসাহিত করতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, আট বিভাগের প্রাথমিক শিক্ষার বিভাগীয় উপ-পরিচালককে নির্দেশনা দেওয়া হয়। পাশাপাশি জেলা, উপজেলা ও থানা শিক্ষা কর্মকর্তা এবং প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটের সুপারিনটেনডেন্টদেরও এ নির্দেশনা দেওয়া হয়েছে।

পরিপত্রে বলা হয়, “জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এসসিটিবি) প্রাথমিক বিদ্যালয়গামী শিশুদের জন্য যে সব বই অনুমোদন করেছে তা পরিবহনে কোনো ছেলে-মেয়ের সমস্যা হওয়ার কথা নয়। ভারী ব্যাগ বহনের কারণে যাতে পিঠে ব্যথা বা সোজা হয়ে দাঁড়ানোর মত সমস্যা দেখা না দেয় সেজন্য অনুমোদিত বই, উপকরণ ছাড়া অন্য কিছু ব্যাগে করে বিদ্যালয়ের বয়ে আনা নিরুৎসাহিত করতে হবে।”

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে হাইকোর্ট প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের শরীরের ওজনের ১০ শতাংশের বেশি ভারী স্কুলব্যাগ বহনে নিষেধাজ্ঞা জারি করে সুনির্দিষ্ট একটি আইন প্রণয়ন করতে নির্দেশ দিয়েছিলেন। সেই নির্দেশনার প্রেক্ষিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এ পরিপত্র জারি করে।

আর/টিকে



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি