ঢাকা, বুধবার, ২৩ মে, ২০১৮ ১৮:৫৬:২২

Ekushey Television Ltd.

সাফল্য পেতে চাইলে জীবনধারায় আনুন ৭ পরিবর্তন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:৫০ পিএম, ৮ এপ্রিল ২০১৮ রবিবার

বারবার রুটিন তৈরি করে ব্যর্থ হয়েছেন, নিয়মানুবর্তিতায় বাঁধতে পারছেন না নিজেকে। মনে রাখবেন সাফল্য একটি অভ্যাস, কোনও কাজ নয়। তাই কয়েকটি উপায় মাথায় রাখুন লক্ষ্যে পৌঁছাতে হলে।

১) তালিকা তৈরী করুন

প্রথমে আপনার লক্ষ্যের একটি তালিকা তৈরি করুন। আবেগের উপর ভরসা না করে মাথা দিয়ে ভাবুন। তালিকা তৈরির সময়ে কখনওই এটা ভাববেন না, আপনার লক্ষ্যপূরণ একটি কষ্টকর বিষয়। তালিকা তৈরির পর সেটি এমন জায়গায় টাঙিয়ে রাখুন যাতে প্রতিদিন, প্রতিনিয়ত আপনার চেখে পড়ে।

২) আপনার কাজের জায়গা পরিষ্কার করে রাখুন

বিশৃঙ্খলা মানুষকে সর্বদাই বিভ্রান্ত করে। আপনার কাজের অথবা পড়ার জায়গা ‌যদি অপরিষ্কার ও বিশৃঙ্খল অবস্থায় থাকে তবে আপনি কোনও কিছুতেই মনোনিবেশ করতে পারবেন না।

৩) মনোযোগ নষ্ট হয় এমন জিনিস সরিয়ে রাখুন

যেই সময়টুকু আপনি আপনার কাজ করছেন অন্তত সেই সময়ে বন্ধু-বান্ধব, আত্মীয়-পরিজন, স্মার্ট ফোন, সোশ্যাল মিডিয়া কোনও কিছুতেই সময় নষ্ট করবেন না।

৪) ভোরে ওঠা অভ্যেস করুন

প্রথম প্রথম একটু অসুবিধে হলেও সূর্য ওঠার সঙ্গে সঙ্গে ঘুম থেকে উঠে পড়তে পারলে কাজের জন্য অনেকটা সময় পাওয়া ‌যায়। তাছাড়া ভোরে উঠলে ধৈর্যশক্তি বাড়ে, একাগ্রতাও বাড়ে।

৫) গড়িমসি বন্ধ করুন

প্রায়শই এরকম হয় যে আপনি অনেকক্ষণ ধরেই কোনও কাজ নিয়ে বসে আছেন। কিন্তু অলসতার কারণে সেই কাজ সম্পন্ন হয় না। এই বদভ্যাস উপেক্ষা করার জন্য ১৫ মিনিট অন্তর অ্যালার্ম সেট করুন এবং কাজ শেষ করে একেবারে বিশ্রাম করুন।

৬) সপ্তাহের শেষে আনন্দ করুন

সারা সপ্তাহ কাজ করার পর হাতে এক দুদিন রাখুন আরাম এবং আনন্দ করার জন্য। এই সময় কাজ বা অন্যান্য গুরুত্বপূ্র্ণ বিষয়ের কথা ভাববেন না। আগের দিন রাতেই পরের দিন সকালের জন্য সবকিছু গুছিয়ে রাখুন, যাতে পরের দিন তাড়াহুড়ো না করতে হয়।

৭) অন্যের সাহায্য নিন

পৃথিবীতে কোনও কিছুই একা জয় করা যায় না। আপনার আশেপাশের যে মানুষ আপনার সাহায্য করতে চাইছেন তাঁদের সাহায্য নিন, তাঁদের তুচ্ছ ভেবে দূরে সরিয়ে দেবেন না।

সূত্র: এবেলা

একে// এআর



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি