ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জুলাই, ২০১৮ ৯:২৪:৫৯

Ekushey Television Ltd.

সিরিয়ায় পর্যবেক্ষক দলকে প্রবেশে বাধা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:৪৫ পিএম, ১৭ এপ্রিল ২০১৮ মঙ্গলবার

সিরিয়ার দুমা শহরে রাসায়নিক অস্ত্র পরিদর্শকদের প্রবেশে বাধা দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছে পশ্চিমা দেশগুলো। তাদের অভিযোগ রাসায়নিক অস্ত্র ব্যবহারের বিষয়টি ঢাকতেই তাদের সেখানে প্রবেশ করতে দিচ্ছে না রাশিয়া ও সিরিয়া।

এর আগে গত শুক্রবার রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ এনে সিরিয়ায় বিমান হামলা শুরু করে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট। ওই হামলায় যুক্তরাজ্য ও ফ্রান্সও অংশ নেয়। হামলায় সিরিয়ার একাধিক রাসায়নিক অস্ত্র নির্মাণাগার গুড়িয়ে দেওয়া হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

এদিকে রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংস্থার (ওপিসিডব্লিউ) প্রধান আহমেত উজুমচু জানান, নিরাপত্তার অজুহাত দেখিয়ে সিরিয়া ও রাশিয়া ওই এলাকায় অনুন্ধানকারী দলকে প্রবেশের অনুমোদন দেয়নি। তাদের এই আচরণ-ই প্রমাণ করে দেশটিতে রাসায়নিক অস্ত্র ব্যবহৃত হয়েছে।

অন্যদিকে, সিরীয় সরকারকে রাসায়নিক হামলায় চালাতে সহায়তা করায় রাশিয়ার উপর ফের অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এর আগে গত সপ্তাহে সিরিয়ার দুমা এলাকায় রাসায়নিক হামলার পর পশ্চিমা বিশ্বের সঙ্গে উত্তেজনার সৃষ্টি হয়। যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ব্রিটিশদের পর্যবেক্ষক দল জানিয়েছে সিরিয়ার দুমায় রাসায়নিক অস্ত্র ব্যবহৃত হয়েছে।

তাদের দাবি, দুমায় সারিন গ্যাস প্রয়োগের পাশাপাশি বিপজ্জনক ক্লোরিন গ্যাসও ব্যবহৃত হয়েছে।

সূত্র: এএফপি
এমজে/

 

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি