ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭ ৩:১৭:০১

সিরিয়ায় বিমান হামলায় নিহত ৪৩

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:১৩ পিএম, ১৪ নভেম্বর ২০১৭ মঙ্গলবার

সিরিয়ার আলেপ্পোতে সিরিজ বিমান হামলায় কমপক্ষে ৪৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। আলেপ্পোর পশ্বিমের শহর গত সোমবার আল-ইডলিব এ হামলা চালানো হয়। তবে, কে এই হামলা চালিয়েছে তা এখনো জানা যায়নি।

মধ্যপ্রচ্যের সংবাদ মাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে জানা যায়, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। হামলার পর অনেকেই নিখোঁজ রয়েছে বলে জানা যায়। এছাড়া অসংখ্য লোকজনকে স্থানীয় হাসপাতালে নেওয়া হয়েছে।

সিরিয়ায় যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার বিষয়ক পর্য্বেক্ষক সংস্থা বলছে, কারা এ হামলা চালিয়েছে, তা এখনো স্পষ্ট নয়। তবে রাশিয়ার সমর্থনপুষ্ঠ আসাদ বাহিনী এ হামলা চালিয়ে থাকতে পারে বলে, আশঙ্কা করছেন তারা। ভিডিও ফুটেজে দেখা যায়, এ হামলার ফলে এলাকায় বিপর্য্য় নেমে এসেছে। স্থাপনাগুলো ধসে পড়েছে।

সিরিয়ায় শান্তি ফিরিয়ে আনতে কাজাখস্তানের রাজধানী আস্তানায় রাশিয়া, তুরস্ক এবং ইরানে বৈঠকের মাত্র দুই সপ্তাহের মধ্যে এ হামলা চালানো হয়।

উল্লেখ্য, বৈঠকে সিরিয়ার ৫টি শহরকে নো ফ্লাই জোন (আকাশযান বন্ধ করা হয়) ঘোষণা করা হয়। শহরগুলো হল ইডলিব, হোমস, লাথাকিয়া, আলেপ্পো এবং হামা। সেখানে ছয় মাসের জন্য বিমান হামলাসহ সব ধরণের সংঘাত নিষিদ্ধ করা হয়। তবে আলোচনায় আইএস ও হুতি বিদ্রোহীরা অংশ নেননি।

শহরগুলোতে প্রায় ২৫ লাখ বেসামরিক নাগরিক বসবাস করছে। ইডলিব শহরটি বিদ্রোহী গোষ্ঠী হায়েত-তাহরির আল শাম নিয়ন্ত্রণ করছে। এ গোষ্ঠীর সঙ্গে আল কায়েদা নেটওয়ার্কের সংযোগ আছে বলে জানা যায়।

/ এআর


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি