ঢাকা, বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭ ২:৪৬:৪৯

সীতাকুণ্ডে অজ্ঞাত রোগে ৯ শিশুর মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:২২ পিএম, ১২ জুলাই ২০১৭ বুধবার | আপডেট: ১১:৩০ এএম, ১৪ জুলাই ২০১৭ শুক্রবার

চট্টগ্রামের সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নের দুর্গম পাহাড়ী এলাকায় অজ্ঞাত রোগে গত এক সপ্তাহে ৯ শিশুর মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে বুধবারই  মারা গেছে চার শিশু। এর আগে গত বৃহস্পতিবার প্রথম এক শিশু মারা যায়।

জানা গেছে, আক্রান্ত ৪৬ জন শিশুকে সীতাকুণ্ডের ফৌজদারহাট সংক্রামক ও বক্ষব্যাধি হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে। তাদের মধ্যে গুরুতর অসুস্থ দুইজনকে স্থানান্তর করা হয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান জানান, দুর্গম এলাকায় শিশুদের মধ্যে দেখা দেওয়া রোগটি সম্পর্কে আগে শোনা যায়নি। এই রকম রোগের লক্ষণ সম্পর্কে খোঁজ খবর নেওয়া হচ্ছে। তিনি জানান, চট্টগ্রামের বিশেষজ্ঞ চিকিৎসক ছাড়াও ঢাকা থেকে বিশেষজ্ঞরা ঘটনাস্থলে যাচ্ছেন। তবে এ রোগ ডেঙ্গু কিংবা চিকুনগুনিয়ার সঙ্গে মিলছে না বলেও জানান তিনি।

এদিকে ঘটনাস্থল থেকে সীতাকুণ্ডের উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. নুরুল করিম রাশেদ জানান, গত এক সপ্তাহের ব্যবধানে এই রোগে মোট ৯ শিশু মারা গেছে। ৫ থেকে ৬ দিনের জ্বরে শিশুরা মারা যায়। প্রচণ্ড জ্বরের সঙ্গে গায়ে র‍্যাশ উঠে, সাথে বমি ও খাদ্যে অনীহা দেখা দেয়।

‘পরিস্থিতি দেখে মনে হচ্ছে এটা কোনো নতুন ধরনের ভাইরাসজনিত রোগ। এই রকম রোগের লক্ষণ আগে দেখা যায়নি,’ – বলেন ডা. নুরুল করিম।

আরকে/ডব্লিউএন

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি