ঢাকা, শুক্রবার, ২০ জুলাই, ২০১৮ ২:৫৮:৩৪

Ekushey Television Ltd.

সুনামগঞ্জ কর্মসংস্থানের দিক থেকে অনেক পিছিয়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৪ এএম, ১২ মার্চ ২০১৮ সোমবার

কর্মসংস্থানের দিক থেকে দেশের অন্যান্য জেলার চেয়ে অনেক পিছিয়ে সুনামগঞ্জ। ভৌগলিক অবস্থানের কারণে হাওর অধ্যুষিত এ জনপদ বছরের বেশিরভাগ সময়ই থাকে পানির নীচে। মাছ ধরা, এবং মৌসুমী কৃষিকাজ ছাড়া জেলায় নিয়মিত কাজের সুযোগ কম। উপার্জনহীন শ্রমজীবী মানুষসহ অনেক তরুণই। উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থা এবং নানামুখী কর্মসংস্থান সৃষ্টির দাবি স্থানীয়দের।

বিস্তীর্ণ হাওরের জনপদ সুনামগঞ্জ। কৃষিকাজ ও মাছ ধরার বাইরে বিকল্প কর্মসংস্থানের ক্ষেত্র সেভাবে বিকশিত হয়নি এ জেলায়। যুব উন্নয়ন অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ২০১১ সালে সুনামগঞ্জ জেলায় কর্মহীন যুবক ও যুবতীর সংখ্যা ছিলো ৭ লাখ। বর্তমানে তা দাঁড়িয়েছে ৯ লাখে।

এছাড়া দফায় দফায় বন্যায় কৃষক ক্ষতিগ্রস্ত হওয়ার কারণেও কর্মসংকট তীব্র আকার ধারণ করেছে। প্রতিদিন ভোরে কাজের খোঁজে সুনামগঞ্জ শহরের কালীবাড়ি মোড়ে ভীড় করেন শতশত কর্মহীন মানুষ। তারা বলছেন, গ্রামে কাজ না থাকায় শহরে আসতে বাধ্য হচ্ছেন।

উন্মুক্ত হাওরে বেশিরভাগ সময়েই পানি থাকে, এসব এলাকায় হাঁস পালন করে ভাল উপার্জনের সুযোগ রয়েছে বলে মনে করেন আঞ্চলিক হাঁস প্রজনন খামারের কর্মকর্তারা।

তবে এলাকার তরুণরা বলছেন, বিস্তৃীর্ণ হাওরাঞ্চলে তৃণমূল পর্যায়ে প্রশিক্ষণের ব্যবস্থা না থাকায় এসব কর্মকাণ্ড বিকশিত হচ্ছে না।

বিকল্প কারিগরি প্রশিক্ষণ ও বড় পরিসরে ইকো টুরিজম গড়ে তোলা গেলে, অনেক বেকার যুবকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে আশা সংশ্লিষ্টদের।

কাজের সুযোগ বাড়াতে তৃণমূল পর্যায়ে নানমুখী উদ্যোগের দাবি স্থানীয়দের।

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি