ঢাকা, মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১৮ ২২:২২:১৯

Ekushey Television Ltd.

সুস্থ-সুন্দর-সুখী মনের জন্য ৫ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:১৭ পিএম, ২৮ এপ্রিল ২০১৮ শনিবার | আপডেট: ০১:২৯ পিএম, ২৮ এপ্রিল ২০১৮ শনিবার

জীবনের খুব সময়ই সুখ ধরা দেয় অনেকের জীবনে। কিছু সুখকে দেখা যায়, কিছু সুখকে দেখা যায় না। সুখী একটি মন থাকলে আপনার কর্মতৎপরতা বাড়বে। সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন। এ ছাড়া সুস্থ একটি শরীর পাবেন। মানুষের অশান্তির মূল কারণ দুশ্চিন্তা। আর এই দুশ্চিন্তা আসে মন থেকে। তাই মনকে সুস্থ ও সুখী রাখতে দরকার কিছু প্রয়োজনীয় উদ্যোগ। তাতেই মিলবে মুক্তি। মনকে দুশ্চিন্তা থেকে মুক্তি দেওয়ার ৫ উপায় জানাচ্ছে জুম।

১. রাগান্বিত থেকে সূর্যকে ডুবতে দিবেন না। মনে রাখতে হবে এমন কোনো কথা বলা যাবে না বা এমন কোনো আচরণ করা যাবে না, যার জন্য পরে আফসোস করতে হয়। তাই কখনো রাগবেন না। যদিও ভুল করে রেগে যান, তাহলে সঙ্গে সঙ্গে ভুলে যান।

২. মনকে প্রফুল্ল রাখার প্রথম উপায় হলো বই পড়া। যে কোনো কিছু পড়তে পারেন। যা পড়তে ভালো লাগে, কেবল তাই পড়বেন। পড়া মানুষের চিন্তার জগৎকে প্রসারিত করে। এতে মন কোনো একটি জায়গায় পড়ে থাকে না।

৩. দিনে একটি দানের কাজ করুন। দান বা পরার্থপরতায় প্রশান্তি পাওয়া যায়। অনাথদের শিক্ষা দেওয়া, খাওয়ানো এগুলো আপনাকে মানষিক প্রশান্তি এনে দিবে।
৪. অন্তত এক ঘণ্টার জন্য অফলাইনে যান। অর্থাৎ প্রতিদিন অন্তত ১ ঘণ্টার জন্য ইন্টারনেট ও প্রযুক্তি দুনিয়ার বাইরে যান। এতে আপনার শরীরের কার্যক্ষমতা বেড়ে যাবে।
৫. আত্ম নিয়ন্ত্রণ বাড়ান। মনে রাখতে হবে, আত্মনিয়ন্ত্রণের ক্ষমতা কেউ জন্মের সঙ্গে নিয়ে আসে না, বরং এটা অর্জন করতে হয়। প্রথমে ২১ দিন রুটিন করে এগুলো মেনে চলার চেষ্টা করুন। এরপর দেখবেন আপনি অবচেতনভাবেই একাজগুলো করছেন। এতে আপনি হবেন জগতের সবচেয়ে সুখী ব্যক্তি। আপনার মন হবে প্রশান্ত।

সূত্র: জুম
এমজে/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি