ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭ ০:৫৬:২৬

সেপ্টেম্বরে লক্ষ্যমাত্রার কম রপ্তানি আয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪১ পিএম, ৮ অক্টোবর ২০১৭ রবিবার | আপডেট: ০৮:৫৩ পিএম, ৮ অক্টোবর ২০১৭ রবিবার

চলতি ২০১৭-১৮ অর্থবছরের সেপ্টেম্বর মাসে রপ্তানিতে মোট আয় হয়েছে ২০৩ কোটি ৪১ লাখ ৩০ হাজার মার্কিন ডলার বা ১৬ হাজার ৪১৭ কোটি টাকা। যা এই মাসের রপ্তানি আয় লক্ষ্যমাত্রার তুলনায় ২৬ দশমিক ৭২ শতাংশ কম। সদ্য সমাপ্ত মাসে ২৭৭ কোটি ৬০ লাখ মার্কিন ডলারের পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) অক্টোবর মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে আরও জানানো হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরের সেপ্টেম্বর মাসে পণ্য রপ্তানিতে মোট আয় হয়েছিল ২২৫ কোটি ৫৮ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। অর্থাৎ বছরের ব্যবধানে বাংলাদেশের রপ্তানি আয় ৯ দশমিক ৮৩ শতাংশ কম।

অক্টোবর মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদন থেকে জানা গেছে, ২০১৬-১৭ অর্থবছরে সব ধরনের পণ্য রপ্তানিতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছিল মোট ৩ হাজার ৪৬৫ কোটি ৫৯ লাখ ২০ হাজার ডলার। ২০১৭-১৮ অর্থবছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৭৫০ কোটি ডলার।

চলতি অর্থবছরের প্রথম ৩ মাস অর্থাৎ জুলাই-সেপ্টেম্বর মেয়াদে রপ্তানি আয় লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৮৯১ কোটি ৬০ লাখ মার্কিন ডলার। এর বিপরীতে আয় হয়েছে ৮৬৬ কোটি ২৭ লাখ ৩০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ২ দশমিক ৮৪ শতাংশ কম।

২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৩ মাসের পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা পূরণ না হলেও ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ের তুলনায় এবারের রপ্তানি আয় ৭ দশমিক ২৩ শতাংশ বেড়েছে। ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর মেয়াদে পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৮০৭ কোটি ৮৮ লাখ ২০ হাজার মার্কিন ডলার।

২০১৭-১৮ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর মেয়াদে তৈরি পোশাক খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৭১৪ কোটি ৪১ লাখ ২০ হাজার মার্কিন ডলার। এই খাতের রপ্তানি আয় আগের অর্থবছরের তুলনায় ৭ দশমিক ১৭ শতাংশ বেড়েছে। এর মধ্যে নিটওয়্যার খাতের পণ্য রপ্তানিতে ৩৭৪ কোটি ৬৯ লাখ ৫০ হাজার ডলার এবং ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে ৩৩৯ কোটি ৭১ লাখ ৭০ হাজার ডলারের পণ্য রপ্তানি হয়েছে।

আরকে/ডব্লিউএন

 


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি