ঢাকা, শুক্রবার, ২০ জুলাই, ২০১৮ ১৩:০৯:১৫

Ekushey Television Ltd.

সোনার জুতা তুমি কার?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৩ এএম, ১০ জুলাই ২০১৮ মঙ্গলবার | আপডেট: ০৮:০০ পিএম, ১০ জুলাই ২০১৮ মঙ্গলবার

রাশিয়া বিশ্বকাপ প্রায় শেষ পর্যায়ে। এখন প্রশ্ন হলো বিশ্বকাপ শিরোপা জিতবে কে? এই প্রশ্নের উত্তর মিলবে ১৫ জুলাই। বিশ্বসেরা হওয়ার লড়াইয়ের পাশাপাশি ব্যক্তিগত সাফল্যের লড়াইও চলছে ফুটবলারদের মধ্যে। তাই সম্পূরক প্রশ্ন, সোনার বুট উঠবে কার হাতে? প্রতিবারই গোল্ডেন বুটের তালিকায় নাম থাকে একাধিক ফরোয়ার্ডের।

বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা পাবেন গোল্ডেন বুট। একাধিক খেলোয়াড় সমান সংখ্যক গোল করলে যার এসিস্ট বেশি তিনি হবেন জয়ী। গোলসংখ্যা ও এসিস্ট উভয়ই সমান সংখ্যক হলে গড়ে কে কত কমসময় নিয়েছেন প্রতিটি গোল করতে তার বিচারে নির্ধারিত হবে পুরস্কার।  

২০১৪ ব্রাজিল বিশ্বকাপে ছয় গোল করে কলম্বিয়ার হামেস রদ্রিগেজ হয়েছিলেন সর্বোচ্চ গোলদাতা। এ পুরস্কার হাতে তোলেন কলম্বিয়ান মিডফিল্ডার। এর আগে অবশ্য বেশিরভাগ আসরেই স্ট্রাইকাররাই এ পুরস্কার হাতে তুলেছিলেন। এবারের আসরে গোল্ডেন বুট জয়ের দৌড়ে এগিয়ে আছেন ফরোয়ার্ডরাই।

একনজরে দেখে নেওয়া যাক গোল্ডেন বুটের তালিকায় এগিয়ে আছেন কারা। গোল্ডেন বুট জয়ের দৌড়ে সবচেয়ে এগিয়ে রয়েছেন ইংল্যান্ড ফরোয়ার্ড হ্যারি কেন।  চার ম্যাচে ইতিমধ্যেই ৬ গোল করা হয়ে গেছে ইংল্যান্ড অধিনায়কের। যার মধ্যে পেনাল্টি থেকে তিনটে গোল করেছেন তিনি। এছাড়া ডি-বক্স থেকে দুটি এবং হেডে একটি গোল করেন তিনি।

কেনের পর এ তালিকায় আছেন বেলজিয়াম ফরোয়ার্ড রোমেলু লুকাকু। সেমিফাইনালে ফ্রান্সের  বিরুদ্ধে গোল করে  হ্যারি কেনকে চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়ার সুযোগ রয়েছে লুকাকুর কাছে। অন্যদিকে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে গোল করে গোল্ডেন বুট জেতার দৌড়ে আরও এগিয়ে যাওয়ার সুযোগ  হ্যারি কেনের সামনে । ৪ গোল করেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো আর রাশিয়ার চেরিশেভও। তবে পর্তুগাল আর রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় এই দুই ফুটবলারের সোনার বুট জেতার সুযোগ নেই।

তালিকার তৃতীয় স্থানে আছেন ফ্রান্স ফরোয়ার্ড আঁতোয়া গ্রিজমান। পাঁচ ম্যাচে তিন গোল করে এ তালিকায় লুকাকুর পরই আছেন এই ফরাসি তারকা। তিন গোলের মধ্যে পেনাল্টি থেকে দুটি করেছেন গ্রিজমান।

পাঁচ ম্যাচে তিনটি গোল নিয়ে তালিকার চারে আছেন ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে। আর্জেন্টিনার বিপক্ষে করা তার পারফরম্যান্সের যদি পুনরাবৃত্তি ঘটে তবে তিনিও হতে পারেন এবারের গোল্ডেন বুটের মালিক।

আপাতদৃষ্টিতে যদিও মনে হচ্ছে কেনই এগিয়ে এ লড়াইয়ে। তবে, লুকাকু-গ্রিজমান-এমবাপ্পে যেকেউই পারেন গোল্ডেন বুট নিজের করে নিতে।

গোল্ডেন বুটের দৌড়ে শেষ হাসিটা কে হাসে, তা দেখতে অপেক্ষায় থাকতে হবে ১৫ জুলাই রাত পর্যন্ত।

একে//



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি