ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭ ৪:১৮:৩৭

সোমবার থেকে রোহিঙ্গা নিবন্ধন শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫০ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৭ রবিবার | আপডেট: ১০:৩৯ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৭ মঙ্গলবার

জীবন বাঁচাতে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিবন্ধনের মাধ্যমে পরিচয়পত্র দেবে সরকার। আগামীকাল সোমবার থেকে এই নিবন্ধন কার্যক্রম শুরু হবে। রোববার সচিবালয়ে রোহিঙ্গা অনুপ্রবেশের পরিপ্রেক্ষিতে সীমান্তবর্তী এলাকার সার্বিক পরিস্থিতি ও আইনশৃঙ্খলা বিষয়ে এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল, র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ উপস্থিত ছিলেন। বৈঠকে জানানো হয়, রোহিঙ্গাদের আশ্রয় দিতে কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালংয়ে ২ হাজার একর জমির ওপর একটি আশ্রয়কেন্দ্র খোলা হচ্ছে। কুতুপালংয়ে হবে নতুন ৬টি ক্যাম্প। এখানেই থাকবে মিয়ানমার থেকে বাংলাদেশে আসা সব রোহিঙ্গা। সরকারের হিসাবে এ সংখ্যা এখন পর্যন্ত ২ লাখ ৯০ হাজার।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ছবিসহ তালিকা করা হবে। তালিকায় তাদের নাম, মিয়ানমারের যে এলাকা থেকে এসেছে, সেই স্থানের নাম, ছবি ও সম্ভব হলে তাদের ফিঙ্গারপ্রিন্ট সংযুক্ত করা হবে। সেই তথ্য সংবলিত পরিচয়পত্রও থাকবে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের। পরিচয়পত্র দেখিয়ে একজন রোহিঙ্গা নাগরিক সব ধরনের আন্তর্জাতিক সুযোগ সুবিধা পাওয়া যাবে। পরিচয়পত্র ছাড়া রোহিঙ্গারা কোনও সহায়তা পাবে না বলেও বৈঠকে সিদ্ধান্ত হয়। বাংলাদেশি কোনও নাগরিক জাতীয় পরিচয়পত্র ছাড়া ওই ক্যাম্পে যেতে পারবেন না।

এ দিকে বিষয়টি নিশ্চিত করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, রোহিঙ্গাদের ডাটাবেজ করা হবে। সঠিক হিসাব রাখতে রোহিঙ্গাদের তালিকা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

রোহিঙ্গাদের জন্য গড়ে তোলা ৬টি ক্যাম্পের দায়িত্বে থাকবেন উপসচিব পদ মর্যাদার ৬ কর্মকর্তা। সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ইতোমধ্যেই ৬ উপসচিবকে কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ে নিয়োগ দেওয়া হয়েছে। জানা গেছে ওই ৬ কর্মকর্তা ইতোমধ্যেই কুতুপালংয়ের উদ্দেশে ঢাকা ছেড়ে গেছেন। তারা কাল সোমবার থেকে দায়িত্বে যোগ দেবেন।

আরকে/ডব্লিউএন

ফটো গ্যালারি


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি