ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭ ৫:১০:৫৭

সোমবার পর্যন্ত সময় পেলেন হজযাত্রীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:২২ পিএম, ১৮ আগস্ট ২০১৭ শুক্রবার | আপডেট: ০৭:১৭ পিএম, ১৮ আগস্ট ২০১৭ শুক্রবার

হজযাত্রীদের পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করতে তিনদিন সময়সীমা বাড়িয়েছে ঢাকাস্থ সৌদি দূতাবাস। ঢাকা হজ অফিসের অনুরোধে আগামী সোমবার পর্যন্ত জমা দেওয়া পাসপোর্টে ভিসা দেবে সৌদি দূতাবাস। ঢাকা হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম শুক্রবার এ তথ্য জানান।

তিনি বলেন, বন্যা ও বিভিন্ন সমস্যার কারণে যেসব এজেন্সি হজযাত্রীদের পাসপোর্ট জমা দিতে পারেনি তারা আবেদন জমা দিচ্ছে। এছাড়া রিপ্লেসমেন্টের ক্ষেত্রে আগের ১০ শতাংশের সঙ্গে আরও ৫ শতাংশ অর্থাৎ মোট ১৫ শতাংশ রিপ্লেসমেন্টের সুযোগ পাচ্ছেন।

তবে এজেন্সিগুলো ধর্ম মন্ত্রণালয়ের সমালোচনা করে বলছে, শুরুতে মাত্র ৪ শতাংশ রিপ্লেসমেন্টের কথা বললেও শেষ দিকে এসে পর্যায়ক্রমে ৪ শতাংশ থেকে ৭ শতাংশ, এরপর ১০ শতাংশ এবং সর্বশেষ ১৫ শতাংশ করা হলো। আগেই ১৫ শতাংশের কথা বলা হলে রিপ্লেসমেন্টের যাত্রীরা অনেক আগেই হজে যেতে পারতেন।

ভিসাপাপ্ত হজযাত্রীদের সৌদি আরব পৌঁছাতে বিমানজনিত কোনো সমস্যা হবে কিনা, এ বিষয়ে সাইফুল ইসলাম জানান, সব হজযাত্রী সময়মতো পৌঁছাতে পারবেন বলে আশা করছেন তারা।

এদিকে, ১৭ আগস্ট পর্যন্ত হজ পালনের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে ৭৪ হাজার ১৫৩ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৩৩৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৭০ হাজার ৮১৫ জন হজযাত্রী রয়েছেন।

হজ অফিসের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার নির্ধারিত তারিখ পর্যন্ত ১ লাখ ২২ হাজার ৪২২ জনকে ভিসা দিয়েছে সৌদি আরব দূতাবাস, আর কারও পাসপোর্ট তাদের হাতে ছিল না। অর্থাৎ, এখনও ৪ হাজার ৭৭৬ জনের ভিসা আবেদন করা বাকি।

বাংলাদেশের হজ এজেন্সিগুলোর সংগঠন হাবের মহাসচিব শাহাদাত হোসেন বলেন, সোমবার পর্যন্ত ভিসা আবেদনের সময় বাড়ানোর আবেদন করা হয়েছিল। গতকাল তারা মেইলে জানিয়েছে, আগামীকালও তারা আবেদন জমা নেবে।

চাঁদ দেখা সাপেক্ষে এবার ৩০ অগাস্ট হজ হতে পারে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ২৬ অগাস্ট এবং সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস ২৭ আগস্ট পর্যন্ত ঢাকা থেকে হজ ফ্লাইট চালাবে।

আরকে/এআর


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি