ঢাকা, সোমবার, ২৮ মে, ২০১৮ ১:৫৫:০৩

Ekushey Television Ltd.

সৌদিতে ৮৫ হাজার বছরের পুরানো মানব পদচিহ্ন!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:১৪ পিএম, ১৬ মে ২০১৮ বুধবার

বিভিন্ন সময় পৃথিবীর অনেক জায়গায় মানুষের অস্তিত্বের নমুনা খুঁজে পেয়েছেন নৃতাত্ত্বিকরা। কিছুদিন আগে সৌদি আরবে মানুষের আঙুলের কিছু হাড় পাওয়া গিয়েছিল। সৌদি আরবের প্রত্নতাত্ত্বিকরা বলছেন, এবার তারা খুঁজে পেয়েছেন আদিম মানুষের পদচিহ্ন।

সম্প্রতি সৌদি আরবের উত্তর-পশ্চিমাঞ্চলীয় `তাবুক` শহরে সন্ধান মিলল প্রায় ৮৫ হাজার বছর আগের মানুষের পদচিহ্ন। দেশটির সংস্কৃতি এবং তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে।

সৌদি আরবের সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, যেখানে মানুষের পদচিহ্ন মিলেছে তা একসময় লেক ছিল। যদিও তা এখন শুকনো মরুভূমি। পদচিহ্নগুলো বিভিন্ন দিকমুখী হয়ে ছড়িয়ে রয়েছে। সৌদি আরবের পর্যটন এন্ড ন্যাশনাল হেরিটেজ বিষয়ক কমিশনের প্রধান সৌদি যুবরাজ সুলতান বিন সালমানের জাপান সফরের সময় প্রাচীন মানুষের এই নিদর্শনের কথা জানিয়েছেন তিনি।

এ ব্যাপারে সৌদি যুবরাজ সুলতান বিন সালমান জানান, এই পদচিহ্নগুলো অন্তত ৮৫ হাজার বছর আগের। পদচিহ্নগুলোর বিষয়ে আরও বিস্তারিত তথ্য উদঘাটনে কাজ করছেন প্রত্নতত্ত্ববিদ হাউ গ্রোকাট। একই সঙ্গে এই পদচিহ্নগুলো নিয়ে পর্যালোচনা অব্যাহত রেখেছেন গবেষকরা। আগামী কয়েক মাসের মধ্যে এ বিষয়ক প্রবন্ধ প্রকাশ করা হবে।

উল্লেখ্য, ২০০৬ সালে অস্ট্রেলিয়াতে ২০ হাজার বছর পুরনো কিছু পদচিহ্নের নমুনার সন্ধান পেয়েছিলেন প্রত্নতাত্ত্বিকরা। আর এ বছর মার্চে কানাডার পশ্চিম উপকূল থেকেও উদ্ধার হয়েছে ১৩ হাজার বছর পুরনো কিছু পদচিহ্ন। সেই হিসেবে সৌদি আরবের এই পদচিহ্নগুলো খুবই তাৎপর্যপূর্ণ। সৌদি আরবে প্রাপ্ত পদচিহ্নের নমুনা থেকে বিজ্ঞানীরা ধারণা করছেন, সম্ভবত ৬০ হাজার বছর আগে আফ্রিকা থেকে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ অন্যত্র চলে গিয়েছিল আর সেটা বর্তমান সৌদি আরবে। এর আগে ইসরাইলে পাওয়া হাড়ের নমুনা পরীক্ষা করে বিজ্ঞানীরা জানিয়েছেন, ১ লাখ ৬০ হাজার বছর আগে ইসরাইলে মানুষের আগমন ঘটেছিল।

সূত্র: ন্যাশনাল জিওগ্রাফিক

একে//

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি