ঢাকা, মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৭ ২৩:১৪:৫১

সৌদি পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট নবায়ন করতে পারবেন প্রবাসীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১০ পিএম, ১১ সেপ্টেম্বর ২০১৭ সোমবার | আপডেট: ০৫:০৯ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০১৭ শনিবার

সৌদি প্রবাসী বাংলাদেশিরা এখন থেকে সৌদি পোস্ট অফিসের মাধ্যমে ডিজিটাল (এমআরপি) পাসপোর্ট নবায়ন করতে পারবেন। রবিবার সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত গোলাম মসীহ এ তথ্য জানান। তিনি বলেন, প্রবাসী বাংলাদেশিরা যাতে দ্রুত  সব ধরনের সেবা পান সে লক্ষে সৌদি আরবের বিভিন্ন প্রাদেশিক অঞ্চলে অবস্থিত পোস্ট অফিসগুলোতে প্রবাসীরা পাসপোর্ট  নবায়ন করাসহ যে কোনো তথ্য সংগ্রহ করতে পারবেন।

রাষ্ট্রদূত বলেন, প্রবাসীরা যদি কোনো সমস্যার সম্মুখীন হন বা পোস্ট অফিসগুলো যদি সহায়তা না করে তাহলে তাদের সাথে সকল কর্মকাণ্ড বন্ধ করে দেওয়া হবে। কারণ বর্তমান সরকার প্রবাসীদের সেবা দিতে আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে।

এ সময় উপস্থিত ছিলেন দূতাবাসের কার্যালয় প্রধান ও কাউন্সিলর ড. মো. ফরিদ উদ্দিন আহমদ, দূতাবাসের দ্বিতীয় প্রেস সচিব মো. ফখ্রুল ইসলামসহ দূতাবাসের কর্মকর্তা কর্মচারীবৃন্দ ।

ডিজিটাল বা এমআরপি পাসপোর্ট  নবায়ন  করতে সৌদি পোস্ট অফিসে কিছু কাগজ পত্র দাখিল করতে হবে।  কাগজ-পত্রগুলো হলো-

০১. মুল পাসপোর্ট (শুধু প্রদর্শন করতে হবে, এটি জমা নেওয়া হবে না) এবং পাসপোর্টের ফটোকপি ।

০২. মূল ইকামা (শুধু প্রদর্শন করতে হবে, এটি জমা নেওয়া হবে না) এবং ইকামা ফটোকপি।

০৩. পূরুণ করা রিইস্যু ফরম ।

০৪. তবে হারানো পাসপোর্টের আবেদনের জন্য সরাসরি দূতাবাসে যোগাযোগ করতে হবে।

০৫. আবেদন জমা দেওয়ার সময় আবেদনকারীকে উপস্থিত থাকতে হবে। তবে কোম্পানির পক্ষ থেকে কেউ আবেদন জমা দিতে চাইলে তাকে কোম্পানির নিজস্ব প্যাডে প্রদত্ত অথোরাইজেশন লেটার নিয়ে আসতে হবে।

০৬. সাধারণ এমআরপি রিইস্যুর জন্য সরকারি ফি ১২৫ রিয়াল, এবং প্রফেশনাল এমআরপি রিইস্যুর সরকারি ফি ৪১৫ রিয়াল। তবে উভয় ক্ষেত্রেই সৌদি পোস্ট অফিসের ফি আলাদাভাবে দিতে হবে। তবে ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষক, আইনজীবী, স্থপতি, এয়াউন্টেন্ট, চিকিৎসা সেবায় নিয়োজিত ব্যক্তি এবং ম্যানেজার বা পরিচালক পদমর্যাদা সম্পন্ন ব্যক্তি প্রফেশনাল বলে বিবেচিত হবেন।

০৭. আবেদনকারির নিজস্ব মোবাইল নাম্বার দিতে হবে। যে নাম্বারে মাধ্যমে আবেদনকারির সাথে যোগাযোগ করা যাবে।

টিকে

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি