ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭ ৮:২৫:৫৩

বিদেশে উচ্চশিক্ষা

স্বাস্থ্য বীমা ফি দেয়া যাবে ব্যাংক থেকে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:৩১ পিএম, ১৩ আগস্ট ২০১৭ রবিবার | আপডেট: ০৪:১৬ পিএম, ১৬ আগস্ট ২০১৭ বুধবার

উচ্চশিক্ষার জন্য বিদেশে গমনেচ্ছু শিক্ষার্থীরা এখন থেকে মেডিকেল ইন্স্যুরেন্স (স্বাস্থ্য বীমা) বাবদ ফি সরাসরি ব্যাংকে পরিশোধ করতে পারবেন বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে

বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে কেন্দ্রীয় ব্যাংক থেকে পাঠানো ওই প্রজ্ঞাপনে বলা হয়, যেসব বিদেশি বিশ্ববিদ্যালয়ের ভর্তিতে স্বাস্থ্য বীমার ফি পরিশোধের বাধ্যবাধকতা রয়েছে, কেবল সেসব বিশ্ববিদ্যালয়েই এই ফি পাঠানো যাবে।

প্রজ্ঞাপনে বলা হয়, বিদেশে উচ্চশিক্ষায় ভর্তিতে অনেক সময় মেডিক্যাল ইন্স্যুরেন্স (স্বাস্থ্য বীমা) বাবদ ফি পাঠানোর পূর্বশর্ত দেয়া হয়। কিন্তু এতদিন এই শিরোনামে কোনো অর্থ পাঠানোর সুযোগ ছিল না। এই প্রজ্ঞাপনের ফলে এখন থেকে অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলো বিদেশে ভর্তিচ্ছু শিক্ষার্থীর শিক্ষাব্যয়ের সঙ্গে স্বাস্থ্য বীমার ফিও পাঠাতে পারবে।

এক্ষেত্রে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে স্বাস্থ্য বীমা ফি দেয়া বাধ্যতামূলক এমন প্রমাণ সংরক্ষণ করতে হবে। একই সঙ্গে বিদেশি ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অন্যান্য শর্ত অপরিবর্তিত রাখা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা যায়, বিদেশে পড়ালেখার ব্যয় ছাড়া শিক্ষার্থীরা ট্রানজিট ব্যয় বাবদ বছরে পাঁচশ’ ডলার খরচ করতে পারেন। এছাড়া শিক্ষার্থীদের অনুকূলে একমুখী টিকিটের বিপরীতে বৈদেশিক মুদ্রায় বার্ষিক ভ্রমণ কোটার অব্যবহৃত অঙ্কের সম্পূর্ণটাই নিয়ে যাওয়ার সুযোগ রয়েছে।

 

আর

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি