ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১৮ ২৩:৫৬:৩৯

Ekushey Television Ltd.

স্বয়ংক্রিয় বীজ বপনে ব্রি যন্ত্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:০১ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০১৮ সোমবার

যুগের সঙ্গে তাল মিলিয়ে সব কিছুর মতো কৃষিতেও এসেছে বৈপ্লবিক পরিবর্তন। এখন কৃষকরা এমন যন্ত্র কৃষিকাজে ব্যবহার করতে চান, যেখানে সময় ও শ্রম বাঁচবে কিন্তু লাভ হবে বেশি। সেই চিন্তা মাথায় রেখে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের ফার্ম মেশিনারি এন্ড পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগ বাজারে এনেছে বেশ কিছু কৃষিযন্ত্র। যা পাওয়া যাচ্ছে রাজধানীর খামারবাড়ী সংলগ্ন কৃষিবিদ ইনস্টিটিউশনে আয়োজিত কৃষি যন্ত্রপাতি মেলায়। তেমনই একটি যন্ত্র ব্রি বীজবপন যন্ত্র।

হাত দিয়ে বীজ বুনতে হলে লাঙ্গলের ফলা বা এরকম কিছু দিয়ে গর্ত করে সারিতে হাত দিয়ে বীজ ফেলতে হয়। হাত দিয়ে কাজ করা অত্যান্ত কষ্টকর ও সময় সাপেক্ষ। সেই চিন্তা মাথায় রেখে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট বাজারে এনেছে বীজ বপন যন্ত্র। যা পাওয়ার টিলার দ্বারা চালিত হয়।

ধান গবেষণা ইনস্টিটিউটের ফার্ম মেশিনারি এন্ড পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো: কামরুজ্জামান মিলন যন্ত্রটির গুণাগুণ সম্পর্কে বলতে গিয়ে বলেন, এ যন্ত্র দ্বারা একবারেই চাষ, সারিতে বীজ বপন ও মইয়ের কাজ করা যায়। এ যন্ত্রের সাহায্যে নির্দিষ্ট স্থানে ও সঠিক গভীরতায় সুষমভাবে বীজ বপন করা যায়। এই যন্ত্র ব্যবহারে প্রচলিত পদ্ধতির চেয়ে ১০-৩০ শতাংশ বীজ কম লাগে এবং ফলন হয় ৫-১৫ শতাংশের বেশি। তাছাড়া প্রচলিত পদ্ধতির চেয়ে এ যন্ত্র ব্যবহারে ২৫ শতাংশ সময় ও খরচ কম লাগে বলেও জানান তিনি।

 একই যন্ত্র দিয়ে ধান, গম ও অন্যান্য দানাদার শস্য বপন করা যায়। এ যন্ত্র দ্বারা ঘন্টায় ০.১৫-০.২০ হেক্টর জমিতে বীজবপন করা সম্ভব। বীজবপন যন্ত্রটির মূল্য ধরা হয়েছে মাত্র ৫০ হাজার টাকা।

 

আআ/ এমজে

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি