ঢাকা, সোমবার, ২৩ এপ্রিল, ২০১৮ ০:০১:৫০

Ekushey Television Ltd.

সড়কেই চার্জ হবে চলন্ত গাড়ি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪০ পিএম, ১৭ এপ্রিল ২০১৮ মঙ্গলবার

জ্বালানী শেষ, থেমে গেলো গাড়ি। চলার পথে সড়কে এভাবেই গাড়ি থেমে গিয়ে ঘটে ভয়াবহ দুর্ঘটনা। এ ধরনের দুর্ঘটনার হাত থেকে জীবন রক্ষায় এবার সড়কেই চলন্ত গাড়ি চার্জের ব্যবস্থা করল সুইডেন।

দেশটির রাজধানী স্টকহোমের বাইরে সম্প্রতি একটি বৈদ্যুতিক সড়ক উন্মুক্ত করা হয়েছে। যেখানে বৈদ্যুতিক গাড়ি চলাচলের সময় তা চার্জ হবে। মাত্র দুই কিলোমিটার দীর্ঘ এ রাস্তা স্টকহোম অরল্যান্ডা বিমানবন্দরকে যুক্ত করেছে নিকটবর্তী বণ্টন বিভাগের সঙ্গে। বৈদ্যুতিক এ রাস্তা জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে সুইডেনের কৌশলগত পরিকল্পনায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে।

দেশটি ২০৩০ সালের মধ্যে জীবাশ্ম জ্বালানি ব্যবহার থেকে মুক্ত হওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। আর এ লক্ষ্য বাস্তবায়ন করতে হলে কেবল পরিবহন ক্ষেত্র থেকেই ৭০ শতাংশ নির্গমন হ্রাস করতে হবে। দেশটি আশা করছে, প্রসারিত হতে পারলে সুইডেনের বৈদ্যুতিক সড়কগুলো বৈদ্যুতিক গাড়ি চার্জ করতে সমর্থ হবে। ফলে কমতে থাকবে প্রথাগত ইঞ্জিনচালিত গাড়ির চাহিদা।

এক কিলোমিটার বৈদ্যুতিক রাস্তা তৈরির জন্য খরচ হয়েছে ১ মিলিয়ন ইউরো। তারপরও এটি সমান দূরত্বের একটি ঊর্ধ্বস্থ ট্রাম লাইন বসানোর চেয়ে ৫০ শতাংশ কম ব্যয়বহুল।

বর্তমানে সুইডেনে পাঁচ লাখ কিলোমিটার রাস্তা রয়েছে, এর মধ্যে ২০ হাজার সড়কই মহাসড়কের অন্তর্গত। ই-রোড অরল্যান্ডার প্রধান নির্বাহী হ্যান্স সেল বলেন, যদি মহাসড়কের অন্তত ২০ হাজার কিলোমিটার বৈদ্যুতিক করে তোলা যায়, তবে তাই যথেষ্ট। দুটো মহাসড়কের মধ্যকার দূরত্ব ৪৫ কিলোমিটারের বেশি হওয়ার কথা না, আর বৈদ্যুতিক গাড়ি অনায়াসেই এটুকু পথ পাড়ি দিতে পারে পুনরায় চার্জ না দিয়েই।

 সূত্র: ইনহ্যাবিটেট

/ এআর /



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি