ঢাকা, বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৭ ৩:৩৭:৩৮

হাজীদের সব ধরনের নিরাপত্তা দিবে সৌদি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫২ পিএম, ২৯ আগস্ট ২০১৭ মঙ্গলবার | আপডেট: ০১:১৩ পিএম, ১ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার

ইসলামের অন্যতম স্তম্ভ পবিত্র হজ। হজ পালনের উদ্দেশ্যে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সৌদি আরবে আসছে লাখ লাখ মুসল্লি।‘লাব্বায়িক আল্লাহুম্মা লাব্বায়িক’ধ্বনীতে আগামী বৃহস্পতিবার পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হবে।

এরই মধ্যেই হজের নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে সৌদি প্রশাসন। এবারের হজে সার্বক্ষণিক নিরাপত্তা দিতে ১ লাখ ২৮ হাজার, তার মধ্যে ২৮ হাজার নারী নিরাপত্তাকর্মী মক্কা, মিনা, মোজদ্দালেফা ও আরাফাতের ময়দানে সাজিদের সব ধরনের সহযোগিতা ও নিরাপত্তা দিতে প্রস্তুত বলে জানিয়েছেন সৌদি প্রশাসন।

নারী নিরাপত্তাকর্মী হাজীদের নিরাপত্তার পাশাপাশি পবিত্র কোরআন বিতরণ ও হাজীদের হজের নিয়ম-কানুন শিখিয়ে দেবেন। হাজীদের স্বাস্থ্যসেবা দিতে সর্বোচ্চ সংখ্যক মেডিকেল টিম কাজ করবে। এর মধ্যে মিনায় ১৮৫টি, আরাফাতে ২৫০টি ও মোজদ্দালেফায় ২০০টি।

আগামী বুধবার হাজীরা মিনায় অবস্থান করে বৃহস্পতিবার সূর্য উদয় হওয়ার সাথে সাথে আরাফাতের উদ্দেশে রওনা দেবেন। আরাফাতের জহোর ও আসরের নামাজ একসাথে আদায় করে সূর্য অস্তমিত হওয়ার সাথে সাথে মোজদ্দালেফার উদ্দেশে রওনা দেবেন এবং অবস্থান করবেন। পথিমধ্যে শয়তানকে নিক্ষেপ করার জন্য পাথর সংগ্রহ করবেন।

বাংলাদেশ থেকে গত ২৪ জুলাই প্রথম হজ ফ্লাইট শুরু হয়। হজের এই বিশাল কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশ থেকে প্রশাসনিক টিম সৌদি আরব পৌঁছেছেন অনেক আগেই। সেই সাথে চিকিৎসার জন্য এসেছে চিকিৎসক দল।

সবার সম্মিলিত প্রচেষ্টায় সুষ্ঠু এবং সুন্দরভাবে হজ সম্পন্ন হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

 

আরকে/টিকে

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি