ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭ ৯:৪৮:৫৮

হাত থেকে মাংসের গন্ধ দূর করতে যা করবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:৩৫ পিএম, ২ সেপ্টেম্বর ২০১৭ শনিবার | আপডেট: ০৩:৫৩ পিএম, ৪ সেপ্টেম্বর ২০১৭ সোমবার

কোরবানির ঈদকে কেন্দ্র করে সবার মাঝে এক বাড়তি উদ্দীপনা কাজ করে। নারী পুরষ সবাইকেই বেশ ঝক্কি ঝামেলা পোহাতে হয় এ সময়। এই ঈদে সাধারণত পুরুষেরা পশু কোরবানি থেকে শুরু করে মাংস কাটাকাটি করেন। আর নারীরা সে মাংস রান্নার উপযোগী করে কাটাকাটি করেন। এরপর তা ধুয়ে বিভিন্ন ময়লা আবর্জনা ফেলে রান্না করেন। এসময় নারী পুরুষ উভয়ের উপরেই থাকে বাড়তি চাপ। এসব কাজে ত্বক হতে পারে খসখসে, খসে যেতে পারে নখ। এছাড়া হাত থেকে মাংস-মসলা ও আবর্জনার গন্ধ সহজে যেতে চায় না। তাই হাত কোমল ও দুর্গন্ধমুক্ত রাখতে অনুসরণ করতে পারেন এসব পদক্ষেপঃ

১) ঈদের আগে হাত ও পা’র নখ ভালোমত পরিষ্কার রাখা উচিত। সেসাথে নখ কেটে ছোট রাখতে হবে। এতে নখ খসার সম্ভাবনা থাকে না। নখের মাঝে কোনো কিছু আটকে থেকে দূর্গন্ধও তৈরি করবে না। নখে কোমলতা ধরে রাখতে এবং শক্ত রাখতে প্রতি রাতে ঘুমাতে যাবার আগে নখে অলিভ অয়েল দেয়া ভালো।

২) সারাদিনের কাজ শেষে কুসুম গরম পানিতে নখ ও হাত ডুবিয়ে রাখতে হবে। এরপর হাত মুছে এবং নখের চারপাশে কিউটিকল ওয়েল মালিশ করতে হবে। কিউটিকল অয়েলের বদলে বাদাম ও জলপাইয়ের তেল একসঙ্গে সমপরিমাণে মিশিয়ে মালিশ করলেও উপকার পাওয়া যাবে।

৩) মাংস কাটার পর মাংসের দুর্গন্ধ দূর করতে পানি দিয়ে ভালোভাবে ধুয়ে হাতে ও পায়ে খানিকটা হলুদ মাখিয়ে নিতে পারেন। হলুদ দিয়ে ভালো করে হাত ঘষে তারপর হ্যান্ডওয়াশ বা সাবান দিয়ে হাত ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

৪) হলুদ দ্রুত হাতের দুর্গন্ধ দূর করবে। তবে তা নখে ও হাতে হলেদেভাব তৈরি করবে। এমন হলদেভাব দূর করতে হাতে পেট্রোলিয়াম জেলি মেখে টিস্যু দিয়ে উঠিয়ে নিতে হবে।

৫) হাতের দুর্গন্ধ দূর করতে ব্যবহার করতে পারেন লেবু। পুরো হাতে ও নখে সুগন্ধী লেবু মাখিয়ে নিলে দ্রুত দূর্গন্ধ দূর করবে।

৬) লেবুতে সাইট্রিক এসিড থাকে বলে অনেকের ত্বকে তা সহ্য হয় না। এতে ত্বক রুক্ষ হতে পারে। ত্বকের এমন রুক্ষ ভাব দূর করতে ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। এছাড়াও সরিষার তেলও কার্যকরভাবে ভূমিকা রাখতে পারবে।

৭) হাতের দুর্গন্ধ দূর করতে ব্যবহার করতে পারেন লবণ। হাতের তালুতে খানিকটা লবণ নিয়ে সামান্য পানি দিয়ে দুহাতে ঘষে নিতে হবে। ভালোভাবে হাতের দুপাশেই ঘষা হলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। চাইলে লবণের সঙ্গে দুই ফোঁটা পছন্দসই এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন।

৮) হাতের দুর্গন্ধ দূর করতে মাউথওয়াশও ব্যবহার করা যেতে পারে। অল্প পরিমাণ মাউথ ওয়াশ হাতে ঘষে কিছুক্ষণ অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। হাতে দুর্গন্ধ চলে যাবে।

৯) ভিনেগারঃ মাছ মাংস বা পেঁয়াজের তীব্র দুর্গন্ধ দূর করতে ভিনেগার আরেকটি কার্যকরী উপাদান। হাতে খানিকটা ভিনেগার নিয়ে ভালভাবে ঘষুন। এরপর বাতাসে শুকিয়ে নিন। শুকিয়ে গেলে সাবান দিয়ে হাত দুয়ে লোশন লাগিয়ে নিন।

ডব্লিউএন


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি