ঢাকা, শনিবার, ১৮ আগস্ট, ২০১৮ ১১:২৬:২৯

Ekushey Television Ltd.

হুইল চেয়ারে বসে মহাকাশ ছোঁয়ার স্বপ্ন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:০১ পিএম, ২৯ মে ২০১৮ মঙ্গলবার

জটিল স্নায়বিক রোগ স্পাইনাল মাসকুলার অ্যাট্রোফিতে আক্রান্ত অ্যাডওয়ার্ড। তার সম্পর্কে বলা হয়েছিল, তিনি পাঁচ বছরের বেশি বাঁচবেন না। সেই তরুণই কিনা মহাকাশ জয়ের স্বপ্ন দেখছেন, তাও আবার হুইল চেয়ারে বসে।
অ্যাডওয়ার্ড সম্প্রতি ডিজঅ্যাবিলিটি নিয়ে অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে প্রথম কোনো আফ্রিকান গ্র্যাজুয়েট হিসেবে নিজের নাম লিখিয়েছেন। তার লক্ষ্য এখন শুধু পৃথিবী নয় মহাকাশ জয় করা। তার পরিকল্পনার অন্যতম উদ্দেশ্য, স্টিফেন হকিংন্সকে শ্রদ্ধা জানানো। যিনি নিজেও মহাকাশে যাওয়ার স্বপ্ন দেখেছিলেন।
বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, অ্যাডওয়ার্ডের জন্ম হয়েছিল স্পাইনাল মাসকুলার অ্যাট্রোফি নামক স্নায়ুবিক সমস্যা নিয়ে। তিনি বড় জোর পাঁচ বছর বেঁচে থাকবে বলে ধারণা করা হয়েছিল। এখন তার বয়স ২৭। এ বছরের শেষে তার বয়স হবে ২৮ বছর। দুই দশকের বেশি সময় ধরে তিনি বেঁচে আছেন। তার অবস্থা ক্রমেই খারাপের দিকে যাচ্ছে। পেশিগুলো দিন দিন দুর্বল থেকে দুর্বলতর হয়ে যাচ্ছে।
অ্যাডওয়ার্ড বলেন, এমন এক মহাদেশে বাস করছি যেখানে ডিজঅ্যাবিলিটি আছে এমন অধিকাংশ শিশুই স্কুলের ক্লাসরুম কেমন তা কখনোই জানে না। আমি আমার গ্র্যাজুয়েশন অনুষ্ঠানের কথা স্মরণ করতে পারি। সেসব শিশুদের কথা ভেবেই আমি সেটি করেছি।
বিশ্বের সব প্রতিবন্ধী মানুষই আমার অনুপ্রেরণার উৎস। যারা রোজ ঘুম থেকে উঠে নতুন একটি দিনের সঙ্গে লড়াই শুরু করে। আমি তাদের জন্য এমন একটি বিশ্ব চাই যা থাকবে সবার জন্য উন্মুক্ত।
অ্যাডওয়ার্ড এখন এমন এক বিশ্ব তৈরি করতে চান যেখানে প্রতিবন্ধী ব্যক্তিরাও সব সুযোগ-সুবিধা অধিকারী হবেন। তাদের স্বপ্নগুলো হয়ে উঠবে বাস্তব।
সূত্র : বিবিসি।
/ এআর /



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি