ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জুলাই, ২০১৮ ৯:৪৯:১২

Ekushey Television Ltd.

হৃদযন্ত্রকে সুস্থ রাখার খাবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:৩২ পিএম, ১০ এপ্রিল ২০১৮ মঙ্গলবার

হৃদযন্ত্র ভালো ও সুস্থ রাখতে বাদাম ও বীজ দুটোই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেসব খাবারে চর্বি, ট্রান্সফ্যাট এবং কোলোস্টেরলের পরিমাণ বেশি সেগুলো হৃদযন্ত্রের জন্য খুবই ক্ষতিকর, সুতরাং খাবারের তালিকা থেকে এইগুলো বাদ দিতে হবে। আর বাদাম ও বীজের মত প্রোটিন জাতীয় খাবার যেগুলো হৃদযন্ত্রকে ভালো রাখে সেগুলো প্রতিদিনের মেনুতে রাখতে হবে। তবে সব প্রোটিনই হৃদযন্ত্রকে ভালো রাখতে সাহায্য করে না।

এদিকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার এক ইউনিভার্সিটি’র গবেষণায় প্রমানিত হয়েছে যে, বাদাম ও বীজ হৃদযন্ত্রকে সুস্থ রাখতে ব্যাপক উপকার করে।

তাদের গবেষণায় ৮০ হাজার অংশগ্রহণকারীর উপর পর্যবেক্ষণ চালানো হয়। এতে দেখা যায়, যে সকল মানুষ মাংসজাত প্রোটিন বেশি গ্রহণ করে তাদের ‘কার্ডিওভাসকুলার ডিজিজ’ অর্থাৎ হৃদসংক্রান্ত রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৬০ শতাংশ বেশি। আর যারা বাদাম এবং বীজজাতীয় খাবার দিয়ে নিজেদের প্রোটিনের যোগান দেন তাদের এই ঝুঁকি ৪০ শতাংশ কমে যায়।

পুষ্টিবিদদের মতে, প্রচলিতভাবে মাংসে থাকা চর্বিকে ‘খারাপ চর্বি’এবং বাদাম কিংবা বীজজাতীয় খাবারের চর্বিকে ‘ভালো চর্বি’হিসেবে দেখা হয়েছে।

বাদাম ও বীজজাতীয় খাবারে বেশি পরিমাণে ‘আনস্যাচারেইটেড ফ্যাট’ থাকার কারণে স্বাভাবিকভাবেই এগুলোকে ‘গুড ফ্যাট’বিভাগে ফেলা হয়। যদিও এটা সত্যি যে, এগুলোর ‘ভালো প্রোটি’ শরীরে ইতিবাচক প্রভাব ফেলে।

তাই স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসে মাংসজাত প্রোটিনের পরিবর্তে উদ্ভিজ্জ প্রোটিনের মাত্রা বেশি করে রাখা উচিত।

কেএনইউ/ এআর



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি