ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭ ১৯:০০:৫৬

১০ ডিসেম্বর ভ্যাট দিবস উদযাপন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৪ পিএম, ৭ ডিসেম্বর ২০১৭ বৃহস্পতিবার

‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ এই শ্লোগানকে সামনে রেখে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আগামী রবিবার (১০ ডিসেম্বর) ভ্যাট দিবস উদযাপন করবে। এছাড়া ১০ থেকে ১৫ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ উদযাপনের জন্য সাত দিনব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে এনবিআর। ঢাকাসহ দেশের সব বিভাগীয় শহরে এ দিবস ও ভ্যাট সপ্তাহ উদযাপন করা হবে। 

বৃহস্পতিবার বিকাল ৩টায় রাজধানীর সেগুনবাগিচার রাজস্ব ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান এসব তথ্য জানান।

মো. নজিবুর রহমান বলেন, এই প্রথম বারের মতো ভ্যাট সংগ্রহকারী প্রতিষ্ঠানকে স্বীকৃতি দিতে ভ্যাট সম্মাননা কার্ড দেওয়া হবে। যেসব প্রতিষ্ঠান ১২ মাস নিয়মিতভাবে দাখিলপত্র জমা দিয়েছে তারাই এ কার্ড পাবেন। তবে যাদের নামে মামলা আছে তাদের ব্যাপারে আইনের কিছু বিধি নিষেধ আছে।

তিনি বলেন, ‘ভ্যাট কর্মকর্তাদের সঙ্গে করদাতাদের সুসম্পর্ক স্থাপন ও রাজস্ব আহরণ বাড়াতে ভূমিকা রাখবে ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ। করদাতাদের কর প্রদানে উৎসাহ দিতে উদ্ভাবনের ওপর গুরুত্ব দিয়েছে রাজস্ব বোর্ড।

নজিবুর রহমান বলেন, এবার গণমাধ্যম কেন্দ্রীক প্রতিষ্ঠান ও সংবাদকর্মীদেরকে ভ্যাট সম্মাননা প্রদান করা হবে। এছাড়া উৎপাদন, সেবা ও ব্যবসা খাতে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকেও সম্মাননা দেওয়া হবে।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘রিটার্ন বা দাখিলপত্র জমা দেওয়া প্রতিষ্ঠানের সংখ্যা বর্তমানে ৩২ হাজার থেকে বেড়ে ৬০ হাজারে উন্নীত হয়েছে। এর মধ্যে ৩৫ হাজার প্রতিষ্ঠান ১২ মাস ধরে নিয়মিতভাবে দাখিলপত্র জমা দিয়েছে। এই ৩৫ হাজার প্রতিষ্ঠান এবার ভ্যাট সম্মাননা কার্ড পাবে।’

এক প্রশ্নের জবাবে নজিবুর রহমান বলেন, চলতি অর্থবছরের জুলাই-নভেম্বর পর্যন্ত রাজস্ব আহরণে প্রবৃদ্ধি হয়েছে ১৬ দশমিক ৮ শতাংশ। গতবছরের একই সময়ে প্রবৃদ্ধি ছিল ১৬ দশমিক ৪ শতাংশ। এ বছরের নভেম্বর পর্যন্ত সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হয়েছে শুল্ক খাতে ২১ দশমিক ১৮ শতাংশ।

‘রোবট সোফিয়া’কে নিয়ে এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, বর্তমানে তরুণ সমাজের বেশ আগ্রহ দেখা যাচ্ছে সোফিয়ার মতো সৃষ্টিশীল কাজে। এ ধরণের যে কোনো উদ্ভাবনী কাজে এনবিআর সব সময় তরুণদের পাশে থাকবে। কেউ যদি এ ধরণের কাজ নিয়ে এগিয়ে আসে তাহলে তাদের আমরা প্রণোদনা দেব, সহযোগিতা করবো।   

 

 

এসি/ 


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি