ঢাকা, বুধবার, ১৫ আগস্ট, ২০১৮ ৬:০৪:৩৩

Ekushey Television Ltd.

১২ মে স্কুল ব্যাংকিং কনফারেন্স 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৪ পিএম, ৯ মে ২০১৮ বুধবার | আপডেট: ১১:৩৬ পিএম, ৯ মে ২০১৮ বুধবার

বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে রাজধানীর রেসিডেন্সিয়াল মডেল কলেজে ১২ মে ‘স্কুল ব্যাংকিং কনফারেন্স ২০১৮’ অনুষ্ঠিত হবে। এ অনুষ্ঠানে আংশগ্রহণ করবেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক এবং বিভিন্ন ব্যাংকের কর্মকর্তারা।         

সকাল ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে শোভাযাত্রা, সমাবেশ ও জাতীয় সংগীত, প্রেজেন্টেশন, ভিডিও প্রদর্শনসহ কুইজ ও সাংস্কৃতিক অনুষ্ঠান প্রদর্শন করা হবে।   

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান সূত্রে, ২০১৭ সালের ডিসেম্বর শেষে ১৪ লাখ ৫৩ হাজার ৯৩৬টি হিসাবের বিপরীতে জমাকৃত সঞ্চয়ের পরিমাণ ছিল ১ হাজার ৩৬৩ কোটি টাকা। ২০১৬ সালের ডিসেম্বর শেষে ১২ লাখ ৫৭ হাজার ৩৭০টি হিসাবের বিপরীতে জমাকৃত সঞ্চয়ের পরিমাণ ছিল ১ হাজার ২০ কোটি ৭৯ লাখ টাকা। এ হিসাবে এক বছরের ব্যবধানে অ্যাকাউন্টের সংখ্যা ১ লাখ ৯৬ হাজার ৫৬৬ ও স্থিতি ৩৪২ কোটি ১৭ লাখ টাকা বেড়েছে।

স্কুল ব্যাংকিংয়ে অ্যাকাউন্ট খোলার দিক থেকে শীর্ষে রয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ। এর পরই রয়েছে অগ্রণী ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ও উত্তরা ব্যাংক।

অন্যদিকে আমানত বা সঞ্চয় স্থিতির দিক থেকে শীর্ষে রয়েছে ডাচ্-বাংলা ব্যাংক। এর পরই ইসলামী ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও রূপালী ব্যাংকের অবস্থান।

উল্লেখ্য, স্কুল শিক্ষার্থীদের ব্যাংকিং সুবিধা ও তথ্যপ্রযুক্তি সেবার সঙ্গে পরিচিত করানোর লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক ২০১০ সালের ২ নভেম্বর স্কুল ব্যাংকিং বিষয়ে একটি পরিপত্র জারি করে। পরের বছর থেকে শিক্ষার্থীরা টাকা জমা রাখার সুযোগ পায়। প্রথম বছরে স্কুল ব্যাংকিং হিসাব খোলা হয় ২৯ হাজার ৮০টি। স্কুল ব্যাংকিংয়ের আওতায় গ্রামের তুলনায় শহরেই বেশি হিসাব খোলা হয়েছে। আর হিসাব খোলার দিক থেকে ছাত্রীদের চেয়ে ছাত্ররা এগিয়ে রয়েছে।

এমএইচ/এসি  

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি