ঢাকা, বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৭ ৩:৫২:০৮

১ বছরে পেন্সিল : জীবনের যত রঙ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:২৪ পিএম, ১১ সেপ্টেম্বর ২০১৭ সোমবার | আপডেট: ০৬:২৩ পিএম, ১১ সেপ্টেম্বর ২০১৭ সোমবার

প্রথম বর্ষপূর্তি উপলক্ষে নানা উৎসবের আয়োজন করেছে শিল্প-সাহিত্য চর্চা বিষয়ক ফেসবুক গ্রুপ ‘পেন্সিল’।‘জীবনের যত রঙ’ স্লোগানে পাঁচদিনব্যাপী এই উৎসবের আসর বসছে শিল্পকলা একাডেমিতে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা হল-৬ এ আগামীকাল ১২ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে অনুষ্ঠান চলবে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন শিল্পী হামিদুজ্জামান খান, অধ্যাপক, চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়। এছাড়া উপস্থিত থাকবেন ভালোবাসা ও দ্রোহের কবি হেলাল হাফিজ, বরেণ্য কথা সাহিত্যিক ও দৈনিক কালের কণ্ঠোর সম্পাদক ইমদাদুল হক মিলন, বরেণ্য আলোকচিত্রী ও ফটোজিয়াম এর চেয়ারম্যান নাসির আলী মামুন।

সমাপনী অতিথি হিসেবে থাকবেন  এ কে এম সেলিম ওসমান এমপি, সভাপতি বিকেএমইএ এবং পরিচালক, এফবিসিসিআই।  

বর্ষপূর্তি কমিটির আহবায়ক আসকার ইবনে ফিরোজ জানান, উৎসবে পেন্সিল পরিবারের সদস্যদের আলোকচিত্র ও চিত্রকলা প্রদর্শনী, সুবিধাবঞ্চিত শিশুদের আঁকা ছবি প্রদর্শনী, পেন্সিল সদস্যদের কবিতা আবৃত্তির অ্যালবাম ‘তবু কবিতায় বলে দিয়েছি’ প্রকাশিত হবে। এছাড়া পেন্সিল সদস্যদের প্রকাশিত বই নিয়ে বই মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানও থাকছে।

প্রদর্শণীতে ছবি বিক্রির পুরো অর্থ সুবিধাবঞ্চিত শিশুদের জন্য ব্যয় করা হবে বলে জানান আসকার ইবনে ফিরোজ।

পেন্সিলের এডমিন ডা. নিয়াজ জানান, আমরা কয়েকজন সমবয়সী বন্ধু, যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও মেডিকেলে পড়াশোনা করছি। সবার মনে প্রায়ই একটা চিন্তা আসতো যে আমরা সাহিত্য বা লেখালেখি বিষয়ক একটা গ্রুপ খুলবো। সে চিন্তা থেকেই ২০১৬ সালের ১২ই সেপ্টেম্বর রাতে ফেসবুকে একটি গ্রুপ চালু করা হয়। যেটি আমি ওপেন করেছিলাম। নাম দেয়া হয় ‘পেন্সিল’।

এ রকম নাম দেওয়ার কারণ সম্পর্কে তিনি বলেন,‘আমরা শৈশবে কিন্তু পেন্সিল দিয়েই লেখা শুরু করি, ভুল হলে আবার মুছে লিখি। এই পেইজে যারা লিখবেন তাদের লেখালেখির একটা হাতেখড়ি হবে। ভুল-ভ্রান্তি যাই হোক, কিছু একটা লেখা শুরু করা হবে। এর মাধ্যমে লেখালিখির অভ্যাসটা তৈরি করা, উৎসাহ পাওয়া। সেই চিন্তা থেকেই ‘পেন্সিল’ নাম দেয়া হয়।

পুরো আয়োজনের মিডিয়া পার্টনার হিসেবে কাজ করছে একুশে টেলিভিশন। 

 

ডব্লিউএন

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি