ঢাকা, শনিবার, ২১ জুলাই, ২০১৮ ১৩:৪৯:৫০

Ekushey Television Ltd.

২০ ওভারের ক্রিকেটে ২৭০ রানের রেকর্ড স্কোর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:০৩ পিএম, ১০ জুলাই ২০১৮ মঙ্গলবার

টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ দলীয় স্কোর সংগ্রহ করেছে কেনিয়া। ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বের এক খেলায় রুয়ান্ডার বিপক্ষে এই ২৭০ রান সংগ্রহ করে আফ্রিকা মহাদেশের দেশ কেনিয়া।

ইতিহাস তৈরি করা বিশাল রানের এই সংগ্রহটি অবশ্য কোন রেকর্ড বুকে লেখা থাকবে। তবে পাবে না ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এর স্বীকৃতি।

কারণ বাছাই পর্বের খেলার আন্তর্জাতিক স্বীকৃতি থাকবে; অতি সম্প্রতি আইসিসি’র দেওয়া এক ঘোষণা কার্যকর হয়নি এখনও।

রুয়ান্ডায় চলছে বিশ্বকাপ এর বাছাই পর্ব। গত রবিবার সেখানকার কিগালি’র গাহাঙ্গা স্টেডিয়ামে স্বাগতিকদের বিরুদ্ধে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে রানের এই পাহাড় গড়েন কেনিয়ার ব্যাটসম্যানেরা। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৭০ রান তোলে কেনিয়া। দলের প্রথম চার ব্যাটসম্যানই পেয়েছেন অর্ধশতকের দেখা। নিজেদের ইনিংসে ২০টি ছক্কা ও ২২টি চার মারে কেনিয়া।

জবাবে ব্যাট করতে নেমে ১৪৭ রান তুলতে সক্ষম হয় রুয়ান্ডা। ফলে ১২৩ রানের বিশাল জয় পায় কেনিয়া।   

রেকর্ডের পরিসংখ্যান ঘাটলে, টি-টোয়েন্টি ক্রিকেটের আন্তর্জাতিক প্রেক্ষাপটে সর্বোচ্চ দলীয় রান সংগ্রহের মালিক অস্ট্রেলিয়া। ২০১৬ সালের ৬ সেপ্টেম্বর শ্রীলংকার বিপক্ষে এক ম্যাচে ২৬৩ রান হাকিয়েছিল অজিরা। দ্বিতীয় সর্বোচ্চ রানের সংগ্রহ আবার শ্রীলংকার দখলে। ২০০৭ সালে এই কেনিয়ার বিপক্ষেই ২৬০ রান করেছিল লংকানরা।

আর এবার এইসব রানই টপকে গেলো কেনিয়া। চলতি বছরের এপ্রিলে আইসিসি ঘোষণা করে যে, সদস্য দেশগুলোর মধ্যে খেলা টি-টোয়েন্টি গুলোকে আন্তর্জাতিক ম্যাচ হিসেবে গণ্য হবে। তবে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার নিয়মের এই বদল পুরুষদের ক্রিকেটে ২০১৯ সালের ১ জানুয়ারির আগে প্রযোজ্য হবে না। তাই অন্তত এবার রেকর্ড বুকে নাম লেখা হলো না কেনিয়ার।

//এস এইচ এস//

 

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি