ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭ ১৮:৫৯:৫৪

৩৭তমের ভাইভায় যেসব বিষয় আসছে

মাহমুদুল হাসান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৩ পিএম, ৭ ডিসেম্বর ২০১৭ বৃহস্পতিবার | আপডেট: ০৮:৪৪ পিএম, ৭ ডিসেম্বর ২০১৭ বৃহস্পতিবার

প্রিলিমিনারি এবং রিটেন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে ভাইভা বা মৌখিক পরীক্ষা। এ পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার মাধ্যমে আপনি পেয়ে যেতে পারেন আপনার কাঙ্খিত পছন্দের ক্যাডার।

৩৭তম বিসিএসের ভাইভা বা মৌখিক পরীক্ষা গত ২৯ নভেম্বর থেকে শুরু হয়েছে। এতে বরাদ্দ ২০০ নম্বর। এ মৌখিক পরীক্ষায় নানা ধরনের প্রশ্ন করা হয়ে থাকে। কি রকম প্রশ্ন করা হয় এ নিয়ে রয়েছে অনেকের কৌতুহল। তাই এবারের ৩৭তম বিসিএসের মৌখিক পরীক্ষা দিয়ে বের হওয়া কয়েকজন পরীক্ষার্থীর সঙ্গে কথা হয়েছে একুশে টেলিভিশন অনলাইনের এ প্রতিবেদকের সঙ্গে। তা পাঠকের জন্য তুলে ধরা হলো-

নরসিংদী থেকে আসা নাম প্রকাশে অনিচ্ছুক একজন মৌখিক পরীক্ষা দেওয়া ক্যাডার প্রার্থী জানান, তার প্রথম পছন্দ ছিল পুলিশ। তাকে প্রথমে তার জেলা কেন বিখ্যাত এ সম্পর্কে প্রশ্ন করা হয়। এছাড়াও বীর শ্রেষ্ঠ মতিউর রহমান এবং লেখক শামসুর রাহমান সম্পর্কে জানতে চাওয়া হয়। পুলিশ প্রধানের উপাধি কি? এবং পুলিশের নারী ঊর্ধ্বতন প্রধান কর্মকর্তার নাম জানতে চাওয়া হয়।

 

কুমিল্লা থেকে আসা আরেকজন ক্যাডার প্রার্থী  জানান, তার প্রথম পছন্দ ছিল প্রশাসন। তিনি ‘ডিপার্টমেন্ট অ্যান্ড রিজিওনাল প্লানিং’ নিয়ে লেখা পড়া করেছেন। মোগল সাম্রাজ্যের প্রথম তিনজন শাসকের শাসনকাল এবং তাদের অবদান সম্পর্কে জিজ্ঞাসা করা হয় তাকে। এছাড়াও তার পরিবার সম্পর্কে প্রশ্ন করা হয়। আপনার ভাই বোন কতজন? আপনার বোন এবং তার স্বামী সম্পর্কে বলুন। জামদানি শাড়ি এবং শীতল পাটি সম্পর্কে বলুন। কোন গাছ থেকে শীতল পাটি তৈরি করা হয়? কুমিল্লার  একজন বিখ্যাত ও একজন কুখ্যাত ব্যক্তির নাম বলুন।

 

বরিশাল থেকে আসা একজনের প্রথম প্রছন্দ ছিলও প্রশাসন। তিনি প্রাণিবিদ্যা বিভাগে পড়াশোনা করেছেন। তাকে বলা হয়, আপনার জেলার দুজন বিখ্যাত ব্যক্তির নাম বলুন। শের-ই-বাংলা একে ফজলুল হক সম্পর্কে  বলুন। ১৯৭১ সালের মার্চ মাসের প্রথম সাত দিন কি কি ঘটনা ঘটেছিল? বরিশালের চারণ কবি মুকন্দ দাস সম্পর্কে আপনি কি জানেন?

এ রকম আরও বেশ কিছু প্রশ্ন করা হয়।

 

এসএইচ/


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি