ঢাকা, মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৮ ২৩:৫০:৪০

Ekushey Television Ltd.

৩৭তম বিসিএস ভাইভায় যেসব প্রশ্ন ঘুরেফিরে আসছে

রিজাউল করিম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:১৭ পিএম, ৪ ডিসেম্বর ২০১৭ সোমবার | আপডেট: ০৪:১৫ পিএম, ৫ ডিসেম্বর ২০১৭ মঙ্গলবার

গত ২৯ নভেম্বর থেকে শুরু হয়েছে ৩৭তম বিসিএসের ভাইভা বা মৌখিক পরীক্ষা। এ পরীক্ষার জন্য ২০০ নম্বর বরাদ্দ। তাই এ অংশে ভালো করলেই দীর্ঘ দিনের লালিত স্বপ্ন পূরণ হয়ে যেতে পারে অনেকের। আগের পরীক্ষাগুলোতে এমনও দেখা গেছে অনেকে লিখিত পরীক্ষায় খুব কম নম্বর নিয়েও মৌখিক পরীক্ষায় ভালো করে ক্যাডার হয়েছেন। তাই ভাইবায় ভালো করা খুবই জরুরি।

এবারের শুরু হওয়া এ মৌখিক পরীক্ষায় কেমন প্রশ্ন হচ্ছে? তা জানতে আগ্রহের কমতি নেই পরবরর্তী ভাইভা প্রার্থীদের। আগ্রহের বিষয়টি মাথায় রেখেই একুশে টেলিভিশন অনলাইন মুখোমুখি হয় ভাইভা দিয়ে আসা কয়েকজন প্রার্থীর সঙ্গে। তাদের সঙ্গে আলাপ করে যা জানা গেল, তা পর্যায়ক্রমে তুলে ধরা হলো।

নাম প্রকাশে অনিচ্ছুক সিরাজগঞ্জ থেকে আসা ভাইভা প্রার্থী একুশে টেলিভিশন অনলাইনকে বলেন, তিনি মেরিন ইঞ্জিনিয়ারিংয়ে লেখা-পড়া করেছেন। তার পছন্দের বিষয় ছিল পররাষ্ট্র ক্যাডার। এবার ভাইভাতে তাকে ২০টি প্রশ্ন করা হয়েছে। যার সবগুলোই ছিল ইংরেজিতে।

তাকে প্রথম প্রশ্ন করা হয়, ‘ডোনান্ড ট্রাম্পের কাছে তুমি তোমার দেশকে কীভাবে উপস্থাপন করবে?’ দ্বিতীয় প্রশ্নে জানতে চাওয়া হয়, ‘আইসিটি বলতে তুমি কী বুঝ? আইসিটি সম্পর্কে তোমার ধারণা কী?’ তৃতীয় প্রশ্নে জানতে চাওয়া হয়, ‘তোমার আদর্শ ব্যক্তিত্ব কে? চতুর্থ প্রশ্নে জানতে চাওয়া হয়, ‘মধ্য প্রাচ্য সম্পর্কে তোমার ধারণা কী?’

মাদারীপুর থেকে আসা অপর প্রার্থী জানান, তার প্রথম পছন্দের বিষয় ছিল প্রশাসন। প্রথম প্রশ্নে তাকে বিসিক কী এবং তার কাজ কী জানতে চাওয়া হয়। দ্বিতীয় প্রশ্নে সব্যসাচী লেখক বলতে কী বুঝায়? তৃতীয় প্রশ্নে বঙ্গবন্ধু সম্পর্কে কিছু বলুন? চতুর্থ প্রশ্নে তোমার এলাকার একজন আমলার নাম ও পরিচয় বল? রিকসা কী শব্দ? ডাইনোসের বলতে কী বুঝ? তোমার এলাকার তিন প্রশাসনিক কর্মকর্তার নাম বলুন?

ঝিনাইদহের ভাইভা প্রার্থী। নাম প্রকাশে অনিচ্ছুক ওই প্রার্থী একুশে টেলিভিশন অনলাইনকে বলেন, আমি সমাজ কল্যাণের ছাত্র। থাকি ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলে। আমার প্রথম পছন্দ প্রশাসন ক্যাডার। আমাকে বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই প্রশ্ন করা হয়। প্রশ্নগুলো ঠিক এভাবে করা হয়, ঝিনাইদহের কালীপদ বসু সম্পর্কে বলুন? আইটির নেগেটিভ প্রভাব বলতে কী বুঝেন? সুশীল সমাজ ও সংস্কৃতি বলতে কী বুঝেন? আপনার উপজেলা পরিষদ কর্মকর্তার নাম বলুন? গ্রাম পর্যায় থেকে উপজেলা পর্যন্ত প্রশাসনিক স্তরবিন্যাস করুন?

মানিকগঞ্জ থেকে আসা ভাইভা প্রার্থী। তিনি জানান, বর্তমানে তিনি বাংলাদেশ ব্যাংকে চাকরি করেন। তার লেখা-পড়া ইংরেজিতে। প্রথম পছন্দ প্রশাসন। তাকে এভাবে প্রশ্ন করা হয়, এ পর্যন্ত আসার ক্ষেত্রে মায়ের ভূমিকা কী? সংবিধান এ পর্যন্ত কতবার সংশোধন করা হয়েছে? সংবিধানের কোন সংশোধনীটা সবচেয়ে যৌক্তিক মনে হয়েছে? আপনি ডিসি হলে রংপুর দাঙ্গায় আপনার করণীয় কী ছিল? প্রশাসন ও পুলিশের মধ্যে কেন প্রশাসনকে প্রথম পছন্দ করলেন? ক্যামেল রেটিং সম্পর্কে বলুন? সরকারি নোট কোনগুলো? সরকারি নোট আলাদা কেন থাকে? সুপারমুন বলতে কী বুঝেন?

মানিকগঞ্জের অপর এক ভাইভা প্রার্থী। যার লেখা-পড়া ইংরেজি। প্রথম পছন্দ পুলিশ। তিনি জানান তাকে পর্যায়ে ক্রমে বাংলা ও ইংলিশ দুই ভাষাতেই ১৫টি প্রশ্ন করা হয়েছে। তাকে প্রশ্ন করা হয়, পুলিশ কেন প্রথম পছন্দ দিলেন? পুলিশের চাকরি করলে কী কী সেবা আপনাকে দিতে হবে? সিপিসি, সিআরপিসি ও পিআরবি কী? কতসালে প্রতিষ্ঠা হয়? এর কাজ কী? সাইবার ক্রাইম বলতে কী বুঝেন? মানি লন্ডারিং কী? পুলিশকে জনবান্ধব হতে কী করা দরকার? বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ সম্পর্কে কিছু বলুন? হলি আর্টিজান সম্পর্কে কী জানেন?

ভাইভা দিতে আসা এসব প্রার্থীদের সঙ্গে আলাপ করে জানা গেছে, এবারের ভাইভাতে বেশ কিছু প্রশ্ন ঘুরে ফিরেই আসছে। সেগুলোর সঠিক উত্তর দিতে হতে নিজের নামের অর্থ, নামের সঙ্গে মিল আছে এমন বিখ্যাত ব্যক্তি এবং পরিবার সম্পর্কে বিস্তারিত জানতে হবে। বিশ্ববিদ্যালয় ও বিভাগ সম্পর্কে ধারণা রাখতে হবে। নিজ জেলা ও উপজেলার বিখ্যাত ব্যক্তিদের সম্পর্কে বিস্তারিত জেনে নিতে হবে। বিসিএস পরীক্ষায় যে সব বিষয় পছন্দক্রম দিয়েছেন সেগুলোর মধ্য থেকে প্রথম তিনটি বিষয় সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। দেশের বিখ্যাত ব্যক্তি, কবি এবং সাহিত্যিক প্রথমেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে বিস্তরিত জেনে নিতে হবে। সংবিধান সম্পর্কে জানা একান্ত জরুরি। এক্ষেত্রে সংবিধানের গুরুত্বপূর্ণ সংশোধনী ও ধারাগুলো জেনে নিতে হবে। বাংলাদেশের অর্থনীতি সম্পর্কে জানা একান্ত জরুরি। দেশের বাজেট, জিডিপি সম্পর্কে জানতে হবে। ১৯৪৭ সাল থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ তথা ১৯৭১ সাল পর্যন্ত আলোচিত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে হবে।

এসএইচ/ এআর

  

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি