ঢাকা, বুধবার, ১৩ ডিসেম্বর, ২০১৭ ৭:৩০:৩৮

৪৮ ঘণ্টায় হজ জটিলতা নিরসনে হাইকোর্টের নির্দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:৫৪ পিএম, ১৩ আগস্ট ২০১৭ রবিবার | আপডেট: ০৬:১৯ পিএম, ১৩ আগস্ট ২০১৭ রবিবার

হজযাত্রা নিয়ে সৃষ্ট জটিলতা নিরসন এবং যারা হজ পালনের জন্য নির্বাচিত হয়েছেন তাদের হজযাত্রা পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে নিশ্চিত করতে পররাষ্ট্র মন্ত্রণায়লকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সৌদি আরবের সঙ্গে যোগাযোগেরও নির্দেশ দেওয়া হয়েছে।  সেই সঙ্গে এখন পর্যন্ত যাদের হজ যাত্রায় শিডিউল বিপর্যয় হয়েছে এবং ভবিষ্যতে হতে পারে তাদের বিমান ভাড়া করে হজে পাঠানোর নির্দেশনা দিয়েছেন আদালত।

এছাড়া হজযাত্রায় ‘অব্যবস্থাপনার’ জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তদন্ত কমিশন গঠনে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

ধর্ম সচিব, বেসামরিক বিমান ও পর্যটন সচিব, পররাষ্ট্র সচিব ও হজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) মহাসচিবসহ পাঁচ জনকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এক রিট আবেদনের শুনানি নিয়ে রোববার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

রিট আবেদনকারী পক্ষের আইনজীবী মনজিল মোরসেদ এ তথ্য জানান।

হজযাত্রায় ‘অব্যবস্থাপনার’ জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তদন্ত কমিশন গঠনের নির্দেশনা চেয়ে আজ রোববার হাইকোর্টে রিট আবেদনটি করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ।

সৌদি আরবের কোটা অনুযায়ী এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করার সুযোগ পাবেন। কিন্তু ভিসা জটিলতা, মোয়াল্লেম ফি বৃদ্ধি ও বাসা ভাড়ায় বিলম্বের কারণে শনিবার পর্যন্ত মোট ৫৮ হাজার ৩৬১ জন সৌদি আরবে পৌঁছেছেন। এখনও অর্ধেকের বেশি হজযাত্রী সৌদি আরব যাওয়ার অপেক্ষায় রয়েছেন। আর ২০ হাজার ৮৪১টি ভিসার আবেদন এখনও প্রক্রিয়াধীন।

ধর্ম মন্ত্রণালয় বলছে, ভিসার আবেদনের সঙ্গে হজযাত্রীদের জন্য সৌদি আরবে বাসা ভাড়া করার তথ্যও দিতে হয়। শেষ সময়ে বাড়া ভাড়া করলে কম খরচে পাওয়া যাবে- এই আশায় এজেন্সিগুলো বিলম্ব করেছে। আর এ কারণেই ভিসা নিয়ে জটিলতা তৈরি হয়েছে।

শনিবার পর্যন্ত মোট এক লাখ তিন হাজার ৭৫০ জন বাংলাদেশি হজযাত্রীকে ভিসা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

ডব্লিউএন

 

 

 


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি