ঢাকা, সোমবার, ২৮ মে, ২০১৮ ১:৫৫:১১

Ekushey Television Ltd.

৬ দশমিক ৭ মিলিয়ন ডলারে বিক্রি হলো দুর্লভ নীল হীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:২৩ পিএম, ১৬ মে ২০১৮ বুধবার | আপডেট: ০৬:০৫ পিএম, ১৯ মে ২০১৮ শনিবার

সুইজারল্যান্ডের একটি নিলাম অনুষ্ঠানে ৬ দশমিক ৭ মিলিয়ন ডলারে বিক্রি হলো দূর্লভ নীল হীরা। ‘ফার্নেস ব্লু’ নামের এই হীরাটি ইউরোপের বিভিন্ন রাজপরিবারের মধ্যে হাত বদলের পর গতকাল মঙ্গলবার সন্ধ্যায় জেনেভার এক নিলাম অনুষ্ঠানে বিক্রি করা হয়।

নিলামকারী প্রতিষ্ঠান সথেবী’স জেনেভা এই নিলামের আয়োজন করে।

ভারতের দক্ষিণ অংশের গোলকণ্ডা খনি থেকে প্রায় ৩০০ বছর আগে হীরাটি সংগ্রহ করা হয়েছিল। এরপর তা চলে যায় স্পেনের রাজ পরিবারে। গাঢ নীল রঙের এই হীরাটি স্পেনের রাজা পঞ্চম ফিলিপ তাঁর দ্বিতীয় স্ত্রীকে ১৭১৫ সালে উপহার দিয়েছিলেন। রাণী এলিজাবেথ ফারনেস এর নাম থেকেই এই হীরাটির নাম হয় ফার্নেস ব্লু।

৬.১৬ ক্যারেট ওজনের এই হীরাটি এরপর জায়গা হয় ইউরোপের বিভিন্ন রাজ পরিবারে। পরিবারগুলোর সদস্যদের মধ্যেকার বিয়ের কারণে  ফ্রান্স, ইতালী ও অস্ট্রিয়ার রাজপরিবারগুলোর মধ্যে গত ৩০০ বছর যাবত ঘোরাঘুরি করে ফার্নেস ব্লু।

সর্বশেষ গতকালের এই নিলামে রাজ পরিবারের বাইরের কোন ব্যক্তিকে মালিক হিসেবে পাচ্ছে হীরাটি। তবে কে হয়েছেন এই হীরার নতুন মালিক তা প্রকাশ করেনি নিলামকারী প্রতিষ্ঠান।

নিলামের আগে লন্ডন, নিউ ইয়র্ক, সিঙ্গাপুর ও তাইপে’তে প্রদর্শনীতে সাধারণের দেখার সুযোগ করে দেওয়া হয় হীরাটিকে। নিলামের আগে হীরাটির আনুমানিক বিক্রয়মূল্য ছিল ৩ দশমিক ৭ থেকে ৫ দশমিক ৩ মিলিয়ন। তবে অনুমানকে ছাপিয়ে শেষ পর্যন্ত ৬ দশমিক ৭ মিলিয়নে বিক্রী হয় হীরাটি।

সূত্রঃ সিএনএন

//এস এইচ এস//



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি