ঢাকা, সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭ ২১:১১:০৪

৭১ কোটি ইমেল হ্যাক, আপনারটা সুরক্ষিত কি?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:৪৩ পিএম, ৪ সেপ্টেম্বর ২০১৭ সোমবার | আপডেট: ০৬:৪৬ পিএম, ৪ সেপ্টেম্বর ২০১৭ সোমবার

বিশ্বজুড়ে সাইবার নিরাপত্তা এখন প্রশ্নের মুখে। সাইবার বিশেষজ্ঞরা বলেছেন, হ্যাকাররা নানা রকম ম্যালওয়ারের সাহায্যে খুব সহজেই কম্পিউটার হ্যাক করতে পারে। ফলে আপনার যাবতীয় গোপন নথি ও তথ্য এখন আর মোটেই সুরক্ষিত নয়। সম্প্রতি  প্যারিসের এক দল গবেষক দাবি করেছেন, প্রায় ৭১ কোটি ১০ লাখ ইমেল আইডি, পাসওয়ার্ড ও ফোন নম্বর হ্যাক হয়েছে।

প্যারিসের সাইবার বিশেষজ্ঞ বেনকো ইমেল আইডি হ্যাক হয়ে যাওয়ার বিষয়টি প্রথম নজরে আনেন। তিনি জানান, হ্যাকারেরা ‘অনলাইনার’নামে একটি স্প্যামবটের (ম্যালওয়ার) সাহায্যে ইমেল হ্যাক করে সেখান থেকে তার যাবতীয় তথ্য সংগ্রহ করছে। অনলাইনে বিভিন্ন ব্লগ, ওয়েবসাইটে স্প্যামিং করার জন্য স্বয়ংক্রিয় নানা সফটওয়্যার ব্যবহার করছে  হ্যাকাররা। এই কাজে ব্যবহৃত সফটওয়্যারকে বলা হয় স্প্যামবট। কোনো ওয়েবসাইটে স্প্যামবট ঠেকাতে ব্যবহার করা হয় ক্যাপচা। বিশেষজ্ঞদের দাবি, বর্তমানে ওই ক্যাপচা কোড ভেঙেও সাইটের নিরাপত্তা তছনছ করে দিতে সক্ষম এই হ্যাকাররা। পিক্সেল সাইজের ছবি দিয়ে তারা স্প্যাম মেসেজ পাঠায় গ্রাহকদের কম্পিউটারে। এই মেসেজ ওপেন করলেই যাবতীয় তথ্য চলে আসে হ্যাকারদের নাগালে।

কী ভাবে বুঝবেন আপনার ইমেল আইডি সুরক্ষিত রয়েছে কি না?

অস্ট্রেলিয়ার একজন নিরাপত্তা বিশেষজ্ঞ ট্রয় হান্ট বলেছেন, আপনার ইমেল আইডি সুরক্ষিত রয়েছে কিনা তা জানার জন্য  https://haveibeenpwned.com নামক একটি ওয়েবসাইট খুলতে হবে এবং সেখানে আপনার  ইমেল আইডি দিলেই জানা যাবে তা হ্যাক হয়েছে কি না। আর বিশেষজ্ঞরা ইমেল আইডি সুরক্ষিত রাখার জন্য আরও শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহারের পরামর্শ দিয়েছেন।

আর/ডব্লিউএন

 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি