ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭ ১১:৫১:১৯

সৌন্দর্য চর্চায় চা ও কফি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:০৬ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৭ শনিবার | আপডেট: ০৪:৩৪ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার

দিন চনমনে ও কর্মচঞ্চল করতে এক কাপ চা কিংবা কফির জুড়ি নেই। কিন্তু চা ও কফির মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা ত্বকের সৌন্দর্য্ বৃদ্ধিতে সহায়ক। চা ও কফি ত্বকের স্তরে জমে থাকা ধুলোবালি পরিষ্কার করে।

তাছাড়া কফি দিয়ে ত্বকের জন্য চমৎকার স্ক্রাব ও মাস্ক তৈরি করা যায়। স্কিন টোনার হিসেবেও চা ব্যবহার করা যায়। ফেস মাক্স হিসেবেও চা এবং কফি ব্যবহার করতে পারেন। পাশাপাশি চুল উজ্জ্বল করতে এবং চুলের রং ভালো রাখতে কফি সাহায্য করে।

এবার জেনে নিন আরও কি কি উপকারে আসতে পারে চা ও কফি-

ত্বকের যত্নে কফি

ত্বকের আর্দ্রতা ধরে রেখে রোদের ক্ষতিকর রশ্মি থেকে সুরক্ষিত রাখে কফি। চোখের নিচের কালো দাগ দূর করতে কফি দারুণ উপকারী। তা ছাড়া চোখের নিচে রক্ত জমাট বাঁধার সমস্যাও দূর করে কফি। এমনকি স্ক্রাব হিসেবেও কফির গুঁড়া ব্যবহার করা যায়।

ব্রণের দাগ দূর করে গ্রিন টি

ব্রণের দাগ দূর করতে বেশ উপকারী গ্রিন টি। গরম পানিতে গ্রিন টির ব্যাগ ভিজিয়ে রাখতে হবে। পানি আলাদা করে নিয়ে ঠাণ্ডা করে মুখ ধোয়ার সময় ওই পানি ব্যবহার করুন। তবে ধোয়ার পর মুছে ফেলবেন না। পানি মুখে শুকাতে দিন, এতে ত্বক গ্রিন টি-এর নির্যাস শুষে নেবে। নিয়মিত ব্যবহারে ত্বকের দাগ হালকা হয়ে আসবে।

হাতের যত্নে কফি

পেঁয়াজ বা রসুন কাটার পর হাতে বাজে গন্ধ হয়ে যায়। যা বেশ অস্বস্তিকর। আর এ পরিস্থিতি থেকে রক্ষা পেতে কফি বেশ কার্যকার। এক্ষেত্রে আগে ব্যবহার করেছেন এমন কফি হাতে ভালোভাবে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেললেই হাত হবে দুর্গন্ধ মুক্ত।

চোখের যত্নে গ্রিন টি কফি

ব্যবহৃত গ্রিন টির ব্যাগ ফেলে না দিয়ে তা ঠাণ্ডা করে চোখের ওপর দিয়ে ২০ মিনিট চোখ বুজে বিশ্রাম করুন। এটি চোখ পরিষ্কার করবে। পাশাপাশি চোখের শিরায় আরাম দেবে।

এছাড়া পান করার পর কফির দানাগুলো ফেলে না দিয়ে ঠাণ্ডা করে চোখের চারপাশে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। ভালো ফল পাবেন।

মাথার ত্বকের স্ক্রাব

কফির গুঁড়া মাথার ত্বক উদ্দীপ্ত করে চুল নরম ও উজ্জ্বল করতে সাহায্য করে। এক্ষেত্রে কন্ডিশনারের সঙ্গে সিকিভাগ কফি মিশিয়ে নিতে হবে। তারপর মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে কয়েক মিনিট হালকাভাবে ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

ঝলমলে চুলের জন্য চা কফি

এক কাপ গরম পানিতে দুটি টি-ব্যাগ দিয়ে তার সঙ্গে ২ টেবিল চামচ নারিকেল তেল ও ১ টেবিল চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ চুলে লাগিয়ে ২৫ থেকে ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। চুল ঝলমলে হবে। এ ছাড়া চুলের ঔজ্জ্বল্য বাড়াতে কফির পেস্ট লাগাতে পারেন। এবার চুলে শ্যাম্পু করার পর পানি ও কফি দিয়ে পেস্ট করে চুলে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। চুলকে উজ্জ্বল করার পাশাপাশি এটি চুলের রঙে গভীরতা নিয়ে আসবে।

সূত্র: জিনিউজ

ডব্লিউএন


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি