ঢাকা, বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭ ৪:১৪:৫৩

অনলাইন ব্যবসার প্রতারণা রোধে নীতিমালা হচ্ছে: তোফায়েল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৪ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০১৭ মঙ্গলবার | আপডেট: ১১:৫৫ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০১৭ মঙ্গলবার

অনলাইন ব্যবসার প্রতারণা রোধে প্রয়োজনীয় নীতিমালা প্রণয়নের কাজ চলছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। মঙ্গলবার রাজধানীর ফার্মগেট কৃষিবিদ ইন্সটিটিউটে আয়োজিত তিন দিনব্যাপী অনলাইন শপিং ফেস্টিবালের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

ডিজিটাল বাংলাদেশ ই-কমার্সের রুপরেখা সম্পর্কে ধারনা দিতে প্রথমবারের মতো এ অনলাইন শপিং ফেস্টিবাল আয়োজন করা হয়। মঙ্গলবার শুরু হওয়া এ মেলা চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত।

সরকারের তথ্য প্রযুক্তি বিভাগের সহযোগিতায় আরশি নগর মিডিয়া, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই নিউজ এবং নিটল নিলয় প্রেসেন্তস এনআরবি বাজার গ্রেট এই মেলার আয়োজন করেন।

বাণিজ্যমন্ত্রী এসময় বলেন, `দেশে প্রথমবারের মতো অনলাইন শপিং মেলা অনুষ্ঠিত হয়েছে। এটা আমাদের জন্য একটি মাইলফলক। এই মেলা আগামীতেও অব্যাহত রাখতে হবে। অনলাইন ব্যবসার প্রতারণা রোধে প্রয়োজনীয় নীতিমালা প্রণয়নের কাজ চলছে। এর ফলে ক্রেতাগণ পণ্য কেনা-বেচার হয়রানি থেকে মুক্তি পাবে। আগামী বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাঠে ৫০০ অনলাইন উদ্যোক্তা কোম্পানি নিয়ে বড় পরিসরে এই মেলা বসবে।’

তিনি আরও বলেন, ‘আমাদের দেশের রপ্তানি বেড়েছে, রিজার্ভ, রেমিটেন্সে দেশ এগিয়ে যাচ্ছে। আইসিটি সেক্টরে সরকার ১০ শতাংশ সহায়তা দিচ্ছে। যা ডিজিটাল বাংলাদেশ গঠনে ভূমিকা রাখবে। ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিরাপত্তার কাজ মনিটরিং করছে।’

সেই সাথে অনলাইন পণ্যের গুণগত মান নিশ্চিত করতে সকল উদ্যোক্তাদের প্রতি আহবান জানান তিনি ।

উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। দেশ সেরা ৪৮টি কোম্পানি এই মেলায় অংশগ্রহণ করে। প্রতিদিন সকাল ১০ থেকে শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত চলবে এ মেলা। মেলা প্রাঙ্গন সবার জন্য উন্মুক্ত থাকবে। দর্শনার্থীদের জন্য রয়েছে বিনামূল্যে প্রবেশের সুযোগ।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সিনিয়র সচিব মোহাম্মদ মোশাররফ হোসেন ভুঁইয়া, ডাক ও টেলি যোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার, র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ, এফবিসিসিআই-এর সাবেক সভাপতি ও নিটল নিলয় গ্রুপ চেয়ারম্যান আবদুল মাতলুব আহমেদ, এনআরবি বাজারের ম্যানেজিং ডিরেক্টর এবং সেন্টার ফর এনআরবি ফাউন্ডেশন এর প্রেসিডেন্ট এম ই চৌধুরী শামীম, বেসিসের সভাপতি মোস্তফা জব্বার এবং ওয়াইবিসিসিআই-এর প্রেসিডেন্ট রাজু আলিমসহ প্রমুখ।

 

কেআই/টিকে

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি