ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭ ০:২৮:২৩

শেষকৃত্য বিকাল ৪টায়

বরেণ্য শিক্ষাবিদের জীবনাবসান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২০ পিএম, ১৪ অক্টোবর ২০১৭ শনিবার

দেশের বরেণ্য শিক্ষাবিদ ফাদার বেঞ্জামিন ডি কস্টা আর নেই। তিনি নটরডেম কলেজের সাবেক অধ্যক্ষ ও নটরডেম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব পালন করেন। ফাদার বেঞ্জামিন শিক্ষা-সংস্কৃতিতে নটরডেম কলেজকে আদর্শ কলেজে রূপান্তরের পাশাপাশি দেশের শিক্ষাক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

ফাদার বেঞ্জামিনের শেষকৃত্য হবে আজ শনিবার বিকাল ৪টায় ভাদুন হলিক্রস ফাদারদের প্রার্থনা কুঞ্জে। নটরডেম কলেজের অধ্যক্ষ . ফাদার হেমন্ত পিউস রোজারিও তথ্য নিশ্চিত করেছেন

শুক্রবার বিকালে রাজধানীর সিটি হাসপাতালে ৭৫ বছর বয়সে নটরডেম কলেজের সাবেক অধ্যক্ষ ও নটরডেম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভারপ্রাপ্ত উপাচার্য ফাদার বেঞ্জামিন মারা যান। 

১৯৪২ সালের ২৬ সেপ্টেম্বর গাজীপুর জেলার ভাওয়াল দড়িপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। বাবা ম্যাথিও কস্টা ও মা এলিজাবেথ পালমার ১১ সন্তানের মধ্যে দ্বিতীয় ছিলেন ফাদার বেঞ্জামিন কস্টা।

২০১২ সাল পর্যন্ত ফাদার কস্টা নটরডেম কলেজের অধ্যক্ষ ছিলেন। পরে তার স্থলাভিষিক্ত হন ড. ফাদার হেমন্ত পিউস রোজারিও সিএসসি। অধ্যক্ষের দায়িত্ব থেকে অবসর নিয়ে তিনি কিছুদিন নটরডেম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব পালন করেন।

ফাদার হেমন্ত পিউস রোজারিও বলেন, ফাদার বেঞ্জামিন কস্তা নটরডেম বিশ্ববিদ্যালয়ে যোগদানের পূর্বে ১৯৯৮ হতে ২০১২ খ্রীষ্টাব্দ পর্যন্ত নটরডেম কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। আজ শনিবার সকাল ৯টায় রমনা সেন্ট মেরি’স ক্যাথিড্রালে তাঁর অন্তেষ্ট্য খ্রীষ্টযাগ অনুষ্ঠিত হয়। দুপুর ১টায় তেজগাঁও পবিত্র জপমালার গীর্জায় প্রার্থনা ও শ্রদ্ধা নিবেদনের পর বিকেল ৪টায় ভাদুন হলিক্রস কবরস্থানে শেষকৃত্য ও সমাধি হবে তাঁর।

তিনি বলেন, ফাদার বেঞ্জামিন ডি কস্তা বেশ কিছুদিন ধরে যকৃতের সংক্রমণে ভুগছিলেন। এ কারণে তিনি কিছুদিন ধরে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। যকৃত ছাড়া তার শরীরের সবকিছুই ঠিক ভাবে কাজ করছিল। অবস্থার উন্নতি না হওয়ায় শুক্রবার সিঙ্গাপুর থেকে তাকে ফিরিয়ে এনে রাজধানীর সিটি হাসপাতালে ভর্তি করা হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। এ বছর ২১ আগস্ট তিনি নটরডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ থেকে অবসর নেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নটরডেম কলেজের সাবেক অধ্যক্ষ ফাদার বেঞ্জামিন কস্টার পরলোক গমনে গভীর শোক প্রকাশ করেছেন।
নটরডেম কলেজ পরিবার ফাদার বেঞ্জামিন কস্টার মৃত্যুতে শোকাহত এবং তার বিদেহী আত্মার শান্তি কামনায় প্রার্থনা করেন।

আর/এআর


 
 

এই বিভাগের জনপ্রিয়

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি