ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭ ৮:৩৮:৩৪

সঙ্গীর হাসিখুশিতে সুস্থ্য জীবন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:৫৫ পিএম, ২৩ নভেম্বর ২০১৭ বৃহস্পতিবার | আপডেট: ০৯:৩৩ পিএম, ৩০ নভেম্বর ২০১৭ বৃহস্পতিবার

দাম্পত্য জীবনে স্বামী বা স্ত্রীর যেকোনো একজন হাসিখুশি ও খোলা মনের হলে পরিবারে কোনো রোগ-বালাই আসতে পারে না বলে জানিয়েছেন গবেষকরা। নতুন এক গবেষণায় দেখা গেছে, বিবাহিত জীবনে স্বামী বা স্ত্রীর যেকোনো একজন যদি হাসিখুশি হয় তাহলে তার সঙ্গী তুলনামুলকভাবে সুস্থ জীবনযাপন করেন। পরিবারে রোগ-বালাই কম আসে।

৫০ থেকে ৯৪ বছর বয়সের দুই হাজার দম্পতির উপর গবেষণা চালিয়ে এমন তথ্য দিয়েছেন যুক্তরাষ্ট্রের স্টেট ইউনিভার্সিটির মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক উইলিয়াম চপিক। গত সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রভিত্তিক স্বাস্থ্যবিষয়ক অনলাইন` দ্য জার্নাল হেলথ সাইকোলজি `তে গত সেপ্টেম্বরে এটি প্রকাশিত হয়। গবেষণাতে ছয় বছরের দাম্পত্য জীবনের সুখ, দুঃখ, স্বাস্থ্য, জীবনযাপন ইত্যাদি বিষয়ে প্রশ্ন করা হয়।

অধিকাংশ দম্পতিই জানিয়েছে, যাদের সঙ্গী সবসময় হাসি-খুশি থাকেন, তাঁদের রোগ-বালাইয়ের পরিমাণও খুব কম। তারা স্বাস্থ্যগতভাবে ভাল অবস্থানে রয়েছেন।

সুখী দাম্পত্যই একজন মানুষকে সুস্থ রাখতে সাহায্য করে জানিয়ে তিনি বলেন, একজন হাসিখুশি সঙ্গী আরেকজনের প্রাণশক্তি বাড়ায়, অন্যের প্রতি যত্নশীল হয়, এতে তিনি সুস্থ জীবনযাপানে সহায়তা করে। তাকে ভাল অভ্যাস গড়ে তুলতে সাহায্য করে। চপিক আরো বলেন, একজন হাসিখুশি সঙ্গীর সঙ্গে জীবনযাপন অনেক বেশি সহজ হয়।  বিপরীতে যে পরিবারগুলোতে দম্পতির একজন গম্ভীর হয়ে থাকেন, সে পরিবারে অসুখ-বিসুখ লেগেই থাকে বলে জানিয়েছেন দম্পতিরা।

এমজে/  এআর


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি