ঢাকা, বৃহস্পতিবার, ২৬ এপ্রিল, ২০১৮ ১৫:২৫:৩৪

Ekushey Television Ltd.

পিডিএফ ফাইল এডিট করবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৪ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০১৮ বুধবার | আপডেট: ০১:৩৮ পিএম, ১২ মার্চ ২০১৮ সোমবার

সাধারণত যেকোনো গুরুত্বপূর্ণ ডকুমেন্ট পাঠাতে হলে পিডিএফ ফাইল ব‍্যবহার করা হয়। যাতে ডকুমেন্টের কোনো শব্দ বা অক্ষর ভেঙ্গে না যায়। তবে অনেক সময়ই ফাইলে তথ্য সংযোজন বিয়োজন করতে হয়। আর এ জন্য পিডিএফ ফাইল পুনরায় সম্পাদনেরও প্রয়োজন পরে।

তবে অনেক সময় পিডিএফ পড়ার সফটওয়‍্যারের ফ্রি সংস্করণে পিডিএফ ফাইল এডিট (সম্পাদন) করা যায় না। আর আপনার কম্পিউটারে যদি কোনো পিডিএফ রিডার ইন্সটল করা না থাকে তাহলে কিছুটা বিপাকেই পরতে হয় আপনাকে। নতুন করে সফটওয়‍্যার ইন্সটলের ঝামেলা তো আছেই।

তবে চাইলে গুগল ড্রাইভ ব্যবহার করে সহজেই পিডিএফ ফাইল সম্পাদন করে নেওয়া যায়। কিভাবে কাজটি করতে হবে তা নিম্নে তুলে ধরা হলো।

প্রথমে যে পিডিএফ ফাইলটি সম্পাদন করতে চান গুগল ড্রাইভে গিয়ে তা আপলোড করতে হবে। ফাইলটি আপলোড হলে, গুগল ড্রাইভ থেকে ফাইলের উপর মাউস রেখে রাইট ক্লিক করতে হবে। এরপর ‘open with’  অপশনে ক্লিক করে ‘google docs’ এ ক্লিক করতে হবে।

কিছু সময়ের পরে পিডিএফ ফাইলটির গুগল ডক চালু হবে। সেখান থেকে প্রয়োজন মতো সম্পাদন করতে পারবেন। প্রয়োজনীয় সম্পাদন শেষে ফাইলটি পিডিএফ অথবা ডক ফরম‍্যাটে সংরক্ষণ করা যাবে।

এভাবে গুগল ড্রাইভের মাধ‍্যমে পিডিএফ ফাইল এডিট করা যায়। তবে এই প্রক্রিয়ায় কোনো ছবি সম্বলিত টেক্সট পিডিএফ ফাইল সম্পদন করা যাবে না।

কেআই/টিকে



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি