ঢাকা, বৃহস্পতিবার, ২৪ মে, ২০১৮ ১০:২৭:৫৩

Ekushey Television Ltd.

গরমে থাকুক ডাবের পুডিং

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৪ এএম, ২৫ এপ্রিল ২০১৮ বুধবার | আপডেট: ১২:৩৬ পিএম, ২৫ এপ্রিল ২০১৮ বুধবার

গ্রীষ্মের এমন খরতাপে গলা শুকিয়ে যেন কাঠ হয়ে যায়। ঠিক এ সময়ে তৃষ্ণা মেটাবার জন্য প্রয়োজন পানি জাতীয় খাবার। আর সেটা যদি হয় ডাবের পানি, তাহলে তো কোন কথাই নেই। কেননা ডাবের পানিতে যে প্রাকৃতিক শর্করা ও মিনারেল রয়েছে তা শরীরকে শীতল ও আর্দ্র রাখে। এছাড়া ডাবের শাঁসে যে পরিমাণে ক্যালরি রয়েছে তা শরীরের কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে।

সুতরাং গরমের দিনে ডাবের পানি শরীরের জন্য অপরিহার্য। তবে ডাবের পানি দিয়ে অন্য আইটেম করেও খাওয়া যায়। আমরা কত রকমের না পুডিং তৈরি হতে দেখেছি। আজ আমরা ভিন্ন আইটেমের পুডিং তৈরি করব। সেটি হচ্ছে ডাবের পানি দিয়ে পুডিং। ডাবের পুডিং তৈরি করতে যেমন খরচ নেই, তেমনি বানাতেও খুব সহজ।

একুশে টিভি অনলাইনে এর রেসিপি দেওয়া হলো-

উপকরণ :

১) ডাবের পানি তিন থেকে চার গ্লাস।

২) কিছু ডাবের শাঁস।

৩) চায়নাগ্রাস ১০ গ্রাম (এটি এক ধরণের রান্নার উপকরণ যা হালুয়া, পুডিং, আইসক্রিম ও ফালুদা বানাতে ব্যবহৃত হয়)।

৪) চিনি ও লবণ পরিমাণ মতো।

৫) দুধ এক পোয়া।

প্রণালি :

প্রথমে একটি পাত্রে ডাবের পানি নিয়ে এর সঙ্গে চিনি ও লবণ মিশিয়ে চুলায় জাল দিন। খেয়াল রাখবেন পানি যেন না কমে। চিনি মিশে গেলে নামিয়ে রাখুন। এবার চায়নাগ্রাসটা ছোট করে কেটে কুসুম গরম পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর চুলায় হাল্কা তাপে জাল দিয়ে চায়নাগ্রাস গলিয়ে নিন। চামচ দিয়ে ভাল করে নেড়ে হাল্কা ঠাণ্ডা হলে এতে দুধ দিয়ে মিশিয়ে নিন। এবার ডাবের পানির সঙ্গে মিশিয়ে পাঁচ মিনিট জাল দিন। এরপর ডাবের শাঁস গুলা পাতলা করে কেটে নিন। একটা পাত্রে সুন্দর করে ডাবের শাসঁগুলো সাজিয়ে নিন। এবার মিশ্রণটা সাবধানে ঢেলে দিন। মিশ্রণটা দেবার সময় শাঁস গুলো ভেসে উপরে উঠে আসবে চামচ দিয়ে ঠিক করে দিন। তারপর ফ্রিজে দুই ঘণ্টা রেখে দিন। দুই ঘন্টা পর বের করুন। এবার একটা ছুরি দিয়ে চারপাশে ঘুরিয়ে নিয়ে অন্য একটি পাত্রে উল্টো করে ঢালুন।

ব্যাস তৈরি হয়ে গেল মজাদার ডাবের পুডিং।

তথ্যসূত্র : কলকাতা টুয়েন্টিফোর।

কেএনইউ/     



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি