ঢাকা, শুক্রবার, ১৯ জানুয়ারি, ২০১৮ ৭:৫৮:০৯

Ekushey Television Ltd.

ট্যাবলেটের সঙ্গে থাকছে সেন্সর

ওষুধ না খেলে ধরে ফেলবেন ডাক্তার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৮ পিএম, ১৫ নভেম্বর ২০১৭ বুধবার | আপডেট: ১০:৩৪ এএম, ২১ নভেম্বর ২০১৭ মঙ্গলবার

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ওষুধ খেতে চান না। যতই অসুস্থ থাকুক না কেন ওষুধ যেন তাদের কাছে বিষ। দুই একজন যদি কোন রকমে খেয়েও থাকেন তা নিয়মিত নয়। তবে ওষুধ সেবনে এমন ফাকিবাজির দিন শেষ। সম্প্রতি যুক্তরাষ্ট্রে এক ধরনের ট্যাবলেট বা বড়ি বাজারজাত করা হচ্ছে যা সেবন না করলে ধরে ফেলবে আপনার চিকিৎসক।

ট্যাবলেটটিতে একটি হজমযোগ্য সেন্সর যুক্ত করা আছে। এতে করে চিকিৎসক জানতে পারবেন রোগী ওষুধ সেবন করেছেন কী না। মানসিক রোগের জন্য প্রেসক্রাইব করা এই ওষুধের নাম এবিলিপাইম্যাকসাইট এরিপিপাজোল। রোগীর শরীরে একটি প্যাচ পরানো থাকবে যেটি শরীরের ভেতর এই ওষুধের ক্রিয়াকর্মের তথ্য তার মোবাইল ফোনে পাঠাতে পারবে। রোগীর অনুমতি থাকলে সেই তথ্য তার চিকিৎসকের কাছেও চলে যাবে।

বিশেষজ্ঞরা বলছেন, ট্যাবলেটে এমন সেন্সর যুক্ত করার কারণে রোগীদের ওষুধ সেবনে নিয়মিত করা যাবে।

ট্যাবলেটে সেন্সরটির আকার আকৃতি হবে একটি বালুকণার সমান। পাকস্থলীর রসের সংস্পর্ষে আসলেই কার্যকরী হয়ে উঠবে এ সেন্সর। যার ফলে ৩০ মিনিট থেকে ২ ঘন্টার মধ্যে বাইরে থেকেই বোঝা যাবে ওষুধটি শরীরে প্রবেশ করেছে কী করেনি।

মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য এবং ওষুধ প্রশাসনের কর্মকর্তা মিচেল ম্যাটিস বলছেন, মানসিক রোগীদের ওষুধ খাওয়া নজরদারি করা সম্ভব হলে, অন্যান্য রোগীদের জন্যও এই প্রক্রিয়া কাজে লাগানো যেতে পারে।

তিনি বলেন, রোগী এবং চিকিৎসকদের সুবিধায় উন্নত প্রযুক্তির প্রয়োগ তারা সবসময় উৎসাহিত করবেন।

সূত্রঃ বিবিসি বাংলা

//এস এইচ// এআর


 
 

© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি