ঢাকা, মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০১৭ ৩:১১:৩২

ওজন কমাতে চান, এই পাঁচ পানীয় খান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:৫৯ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০১৭ রবিবার | আপডেট: ০৪:৩৪ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার

পুষ্টিবিদদের  মতে আপনি যদি ডায়েট ভালোভাবে অনুসরণ না করেন তাহলে আপনার স্বাস্থ্য ঝুকি বেড়ে যেতে পারে। অন্যদিকে আপনি যদি সঠিক পানীয় নির্বাচন করেন তাহলে আপনার স্বাস্থ্য ঝুকি অনেকটা কমে আসবে। এগুলো আপনার অতিরিক্ত ওজন কমাতেও সাহায্য করবে। এরকম ছয়টি পানীয় সম্পর্কে আসুন জেনে নিই। 

লেবু-পানি

পানি হচ্ছে সবচেয়ে উপকারী পানীয়, যা আপনার শরীরের ওজন কমাতে সাহায্য করবে । পানিকে আরও উপকারী করতে  আপনি চাইলে পানির সঙ্গে লেবুর রস মিশ্রন করে নিতে পারেন । তবে সারাদিনের কাজ শেষে পানির সঙ্গে লেবুর রস মিশ্রণ করে খেলে তা চর্বি কাটতে সাহায্য করবে।

সবজি সুপ

সবজি সুপ স্বাস্থ্যকর পানীয়দের মধ্যে একটি। এটি শিশু, বৃদ্ধ এবং রোগী সবার জন্যই উপকারী। রাতের খাবারের পূর্বে সবজি সুপ আপনার ক্যালরির মাত্রাকে ঠিক রাখবে যা আপনার স্বাস্থের জন্য খুবই উপকারী । 

সবুজ চা

গ্রিন টি বা সবুজ চা মানুষের স্বাস্থের জন্য খুবই উপকারী একটি চা পাতা। জাপান,কোরিয়াসহ পশ্চিমা দেশগুলোতে এর ব্যাপক ব্যবহার শুরু হয়েছে। গবেষকরা সবুজ চায়ের মধ্যে খুজে পেয়েছেন নানা রোগের ঔষধ। এই চা আপনার ওজন কমাতে সাহায্য করবে । পাশাপাশি আপনার শরীরে গ্লুকোজের  মাত্রাকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে । যদি আপনি প্রতিদিন দু’কাপ সবুজ চা পান করেন তাহলে তা আপনাকে সতেজ রাখতে সাহায্য করবে।

সবজির জুস

সবজির জুস আপনার শরীরে সবজির সুপের মতই কাজ করবে । গ্রীষ্ম মৌসুমে সবজির জুস আর শীত মৌসুমে সবজি সুপ খাওয়া অত্যন্ত উপকারী । সবজির  জুস আপনার ওজন কমানোর পাশাপাশি মাথাব্যাথা,আলসার এবং বদহজম দূর করতে সাহায্য করবে ।  

 

ব্লাক টি

শরীরের ওজন কমাতে ব্লাক টি অত্যন্ত উপকারী একটি পানীয় । ব্লাক টি আপনার চর্বি কাটতে এবং শক্তি বাড়াতে সাহায্য করে। আপনি যখন বিশ্রামে থাকেন তখন ব্লাক টিতে থাকা ক্যাফেইন আপনার শরীরের অতিরিক্ত ক্যালরি দূর করতে সাহায্য করে ।

সূত্র:ইন্ডিয়া টাইমস্

এম/এআর


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি