ঢাকা, সোমবার, ২৩ এপ্রিল, ২০১৮ ৭:৫৫:১৮

Ekushey Television Ltd.

চুল পড়ার কারণ ও প্রতিকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:১৪ পিএম, ৯ ডিসেম্বর ২০১৭ শনিবার

বয়স বাড়লে মাথায় টাক পড়ে, এটা স্বাভাবিক। কিন্তু অল্প বয়সে টাক পড়া একটি সমস্যা। বর্তমান সময়ে ছেলেদের সবচেয়ে বেশি দুশ্চিন্তার কারণ এটি। মেয়েরাও চুল নিয়ে কম ভোগেন না। চুল পড়া রোধ, চুল ঘন সুন্দর করতে মানুষ কত কিছু যে করে তার ইয়ত্তা নেই। কিন্তু সঠিক পরামর্শের অভাবে অনেকেই ভালো কিছুর পরিবর্তে ভুল চিকিৎসা করে বিপদে পড়েন। তবে একটু সচেতন থাকলে চুল পড়া প্রতিরোধ করা যায়। একুশে টেলিভিশনের (ইটিভি) ‘দি ডক্টরস্’ অনুষ্ঠানে এ বিষয়ে কথা বলেছেন ডা. জাহেদ পারভেজ বড়ভুঁইয়া।

প্রশ্ন : চুল পড়ার কারণগুলো কি?

ডা. জাহেদ পারভেজ : একজন ব্যক্তির লাইফস্টাইলের সঙ্গে চুল পড়া, চুল ধরে রাখার একটা সম্পর্ক আছে। কতটুকু তার ইনভারমেন্টাল এক্সপেজার হচ্ছে, সে কি ব্যবহার করছে, তার খাদ্যাভাস, তার ঘুমের অভ্যাস- সবকিছু মিলিয়ে চুলের স্বাস্থ্যের উপর একটা প্রভাব ফেলে।

যেমন ধরেন, কেউ যদি বাইক চালায় তার ডাস্ট এক্সপেজার খুব বেশি হয়। সেক্ষেত্রে তাকে শ্যাম্পু নিয়মিত করতে হবে। আবার কেউ বাসায় থাকছে, ফাস্টফুড খাচ্ছে অতিমাত্রায়, তার ক্ষেত্রে চুলের যত্ন হবে অন্য রকম। এছাড়া যারা দূষণ সংক্রান্ত কোনো কাজের সঙ্গে জড়িত, তাদের ক্ষেত্রেও চুল পড়ার মাত্রা বেশি।

এছাড়া আমরা কিছু কারণ জানি, যেমন ধরেন আমাদের দেশে, বিশেষত মেয়েরা রক্তশূন্যতায় ভোগেন- এটাও চুল পড়ার অন্যতম প্রধান কারণ। অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে, চুলের চিকিৎসায় বিভিন্ন ধরণের দামি ওষুধ দেওয়া হচ্ছে, কিন্তু খেয়াল করা হচ্ছে না যে সে রক্তশূন্যতায় ভুগছে। সেটা একটা সাধারণ ওষুধের মাধ্যমেই সমাধান করা সম্ভব।

পাশাপাশি আমরা জানি, কিছু হরমোনাল ইনফ্লুয়েন্স, এর মধ্যে থাইরয়েড হরমোন একটা জরুরি বিষয়। এটা কম হলেও চুল পড়তে পারে, আবার বেশি হলেও পড়তে পারে। জেনেটিক বংশধারায়ও চুল পড়তে পারে। কারও ভাগ্য খারাপ হলেও, হয়তো অন্য ভাই-বোনের নেই, কিন্তু তিনি একটি জিন ক্যারি করে নিয়ে এসেছেন, সেটির জন্য চুল পড়ে যাচ্ছে।

প্রশ্ন : ফাস্টফুডের সঙ্গে চুল পড়ার কি সম্পর্ক?

ডা. জাহেদ পারভেজ : ফাস্টফুডে যে ফ্যাট থাকে তাকে ট্রান্সফ্যাট বলে। গবেষণায় দেখা গেছে, ট্রান্সফ্যাট আমাদের শারীরিক অন্যান্য অসুবিধা করার পাশাপাশি হেয়ার রুডকে দুর্বল করে। ফাস্টফুড খাওয়া যাবে, কিন্তু পরিমিত পরিমাণে।

প্রশ্ন : চুল পড়া রোধে অনেকেই তেল ব্যবহার করে থাকেন। তেলের কি কোনো ভূমিকা আছে?

ডা. জাহেদ পারভেজ : বেশিরভাগ গবেষণায় দেখা গেছে, তেল চুলটাকে নরম রাখে, একটা জৌলুস দেয়। কিন্তু চুল বৃদ্ধির ক্ষেত্রে খুব একটা হেরফের হয় না।

প্রশ্ন : চুলের যত্নের জন্য কি কি করণীয়?

ডা. জাহেদ পারভেজ : চুল নিয়মিত পরিস্কার করতে হবে। প্রকারভেদে দুইবার শ্যাম্পু করা যেতে পারে। শ্যাম্পুর ক্ষেত্রে পরমর্শ হচ্ছে- যার চুল শক্ত তাকে ময়েশ্চারাইজার বেশি এমন শ্যাম্পু, যার চুল নরম তাকে ভলিউমাইজিং শ্যাম্পু ব্যবহার করতে হবে। সবচেয়ে ভালো হয় প্রতি দশ দিনে একদিন ক্লারিফাইং শ্যাম্পু ব্যবহার করা। এগুলো বাজারে পাওয়া যায়। মোট কথা চুলের অবস্থা ভেদে শ্যাম্পু ব্যবহার করতে হবে।

 

ডা. জাহেদ পারভেজ বড়ভুঁইয়া

সহকারী অধ্যাপক, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল

 

শ্রুতিলিখন : সোহাগ আশরাফ

 

/ডিডি/ এআর



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি