ঢাকা, সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭ ৬:৫৫:০৬

দান-ই যার ব্রত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৩ পিএম, ১৬ আগস্ট ২০১৭ বুধবার | আপডেট: ০৪:১৮ পিএম, ১৬ আগস্ট ২০১৭ বুধবার

বিল গেটসকে সবাই শীর্ষ ধনকুবের হিসেবেই চিনে। কিন্তু অর্থবিত্ত অর্জনের পাশাপাশি তার একটি ব্রত আছে। সেটি হচ্ছে সুবিধাবঞ্চিত মানুষের জন্য কিছু একটা করা। বিভিন্ন সময় বড় অংকের দান করে এরই মধ্যে আলোচনায় এসেছেন তিনি। এবার একবিংশ শতাব্দীর এ–যাবৎকালের সবচেয়ে বড় অঙ্কের অর্থ দানের ঘোষণা দিলেন মাইক্রোসফট করপোরেশনের এ প্রতিষ্ঠাতা। নিজের মোট সম্পদের ৫ শতাংশ দানের ঘোষণা দিলেন তিনি।

যার আর্থিক মূল্য প্রায় ৪৬০ কোটি ডলার। তবে কোন প্রতিষ্ঠানকে এত বিপুল অর্থ দান করা হলো, সে ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি।

ব্লুমবার্গের খবরে বলা হয়েছে, গত ৬ জুন সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানের ৬ কোটি ৪০ লাখ শেয়ার দান করেছেন বিল গেটস। এর বাজারমূল্য ৪৬০ কোটি ডলার। কোন প্রতিষ্ঠানকে এটা দান করা হয়েছে সেটি স্পষ্ট করা না হলেও এখন পর্যন্ত বিল গেটসের বেশির ভাগ দানই গেছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের তহবিলে।

২০০০ সালের পর এই প্রথম এত বিশাল অঙ্কের অর্থ দান করলেন ৬১ বছর বয়সী বিল গেটস। অবশ্য এর চেয়েও বেশি অর্থ দানের নজির আছে তার। ১৯৯৯ সালে ১ হাজার ৬০০ কোটি ডলার মূল্যের শেয়ার দান করেছিলেন বিল। এর এক বছর পরই আসে ৫১০ কোটি ডলার দানের ঘোষণা। তবে সাম্প্রতিক দানের বিষয়ে মাইক্রোসফট ও বিল গেটস কারও পক্ষ থেকেই কোনো মন্তব্য করা হয়নি।

১৯৯৪ সাল থেকে দাতব্য কাজে জড়িত আছেন বিল ও তার স্ত্রী মেলিন্ডা গেটস। ওয়ারেন বাফেট, বিল গেটসসহ মোট ১৬৮ জন ধনী ব্যক্তি তাদের সম্পদের অধিকাংশ দাতব্য কাজে দান করার ঘোষণা দিয়েছেন।
//এআর

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি